সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

সঞ্জীব চট্টোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস 'লোটাকম্বল'

শুক্রবার, সেপ্টেম্বর ২৯, ২০১৭

510701258_1506662559.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভারতীয় বাঙালি সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস 'লোটাকম্বল'। এই উপন্যাসটি দেশ পত্রিকায় ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়েছিল দুই পর্বে। পরবর্তীতে আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড থেকে দু'টি খন্ডে প্রকাশিত হয় বইটি।

লোটাকম্বল প্রথম খন্ড বই আকারে প্রকাশিত হয় ফেব্রুয়ারী ১৯৮৫ সালে আর দ্বিতীয় খন্ড প্রকাশিত হয় জানুয়ারী ১৯৯২ সালে।

বই দুটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী সুনীল শীল এক ভেঙে যাওয়া যৌথ পরিবারের আদর্শবান আপাত কঠোর এক প্রৌঢ় পুরুষ আর তার একমাত্র মাতৃহারা যুবক সন্তান। দুই পুরুষের মূল্যবোধ আর দৃষ্টিভঙ্গির অমিলের ভিতর আর এক পুরুষ, তিনি বৃদ্ধ মাতামহ।

আধ্যাত্মিকতার বাতিটি জ্বালিয়ে যিনি খুঁজে পেতে চান পরমপুরুষকে। লোটাকম্বল সাধারণ ভাবে একটি হাসির উপন্যাস হলেও এই উপন্যাস ভাল লাগার মূল কারণ হল এটি একটি মূল্যবোধের উপন্যাস। মানুষের অর্ন্তমনের আধ্যাত্মিক সঙ্কটের উপন্যাস।

লেখক পরিচিতি:
সঞ্জীব চট্টোপাধ্যায় বিখ্যাত ভারতীয় বাঙালি লেখক। তিনি ১৯৩৬ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন। মেদিনীপুর জেলা স্কুল থেকে প্রাথমিক শিক্ষা এবং হুগলী কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষাগ্রহণ করেন। তিনি অনেক উপন্যাস, ছোটগল্প ও প্রবন্ধ রচনা করেছেন।

তার রচনায় হাস্যরসের সাথে তীব্র শ্লেষ ও ব্যঙ্গ মেশানো থাকে। ছোটদের জন্য তার লেখাগুলিও খুবই জনপ্রিয়। তার সৃষ্ট ছোটদের চরিত্রের মধ্যে বড়মামা ও ছোটমামা প্রধান।

ঢাকা, শুক্রবার, সেপ্টেম্বর ২৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন