সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

৭০ বছর ধরে গরিবের জন্য 'ফ্রি' খাবার

শনিবার, সেপ্টেম্বর ৩০, ২০১৭

612290278_1506769492.jpg
বিডিলাইভ ডেস্ক :
তুরস্কের পূর্বাঞ্চলের আনাটুলিয়ান শহরে মাত্র ২৮ হাজার মানুষের বসবাস। সেখানে কাউকে দারিদ্র্যের কারণে না খেয়ে থাকতে হয় না।

শহরটিতে 'মার্কেজ রেস্টুরেন্ট' নামে একটি হোটেল রয়েছে। তবে এই হোটেলটি সরকার বা কোনো দাতব্য সংস্থার নয়। যদি কারো কাছে টাকা না থাকে তাহলে এই হোটেল থেকে তাকে বিনামূল্যে খাবার দেয়া হয়। কেউ ইচ্ছা করলে প্রতিদিনই বিনামূল্যে সেই খাবার খেতে পারেন।

জানা যায়, হোটেলটির মালিকপক্ষ বংশ পরম্পরায় গরিবদের জন্য এ সুবিধা চালু রেখেছেন। এর বর্তমান মালিক মহেমেত ওজতুর্ক। ৫৫ বছর বয়সী ওজতুর্ক বর্তমানে হোটেলটির ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বলেন, আমার হোটেলে প্রচুর ভিড় থাকে। সে কারণে আমি তিনটি টেবিল রিজার্ভ করে রাখি। ওই তিনটি টেবিলে শুধুমাত্র গরিবদের ফ্রি খাবার দেয়া হয়।

ওজতুর্ক বলেন, প্রতিদিন অন্তত ১৫ জনকে তিনি ফ্রি খাওয়ান। ২৮ হাজার বাসিন্দার এ শহরে প্রতিদিন অন্তত ১০০ মানুষ ফ্রি খায় বলে জানান স্থানীয়রা।

অর্থের অভাবে প্রায়ই বিনামূল্যে খেতে আসা এমন একজন গালিব। তিনি বলেন, বিনামূল্যে খেতে দেয় বলে সেটা পচা, নষ্ট বা নিম্নমানের খাবার না। আমি বিনামূল্যে কাবাব, মুরগির মাংস, স্যুপ, ভাত এবং সালাদ খাই।

ওজতুর্ক বলেন, আমাদের এই ঐতিহ্য দীর্ঘদিনের। আমি প্রায় ৭০ বছর আগের ঘটনা জানি। তখনও এভাবে খাবার দেয়া হতো। আমরা আমাদের বড়দের থেকে এটা শিখেছি।

১৯৪০ সালে রেস্টুরেন্টটি চালু হয় বলে জানান স্থানীয়রা। এটি ছিল শহরের প্রথম হোটেল। হোটেলের তখনকার মালিক বিনামূল্যে খাবার খাওয়াতে শুরু করেন।

ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ৩২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন