সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

কাঁচা ফুল তাজা থাকবে দিনের পর দিন

বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০১৭

588851397_1507188385.jpg
বিডিলাইভ ডেস্ক :
একগুচ্ছ তাজা ফুল ঘরের সৌন্দর্য যেমন বাড়িয়ে দেয় এর পাশাপাশি ঘরকেও করে সুরভিত। তাজা ফুলের স্নিগ্ধতা মন ভরিয়ে দেয়। অনেকেই আছেন তাজা ফুল দিয়ে ঘর সাজাতে ভালবাসেন। কিন্তু দিন না যেতেই শখের ফুলগুলো যদি আধমরা হয়ে পড়ে তখন মনটাই খারাপ হয়ে যায়।

মন খারাপের কিছু নেই, সঠিক যত্নে ফুলের এই সজীবতা অনেক দিন ধরে রাখা সম্ভব।

যেসব উপায়ে তাজা থাকবে ফুল:
* ফুল অনুযায়ী সঠিক মাপের ফুলদানী বা পাত্র বেছে নিন এবং তা ভালোভাবে পরিষ্কার করে নিন। ঠাণ্ডা আবহাওয়ায় ফুলদানী সাজান যেমন, সকালে বা সন্ধ্যায়।

* ফুলদানীতে ফুল রাখার আগে ডাঁটা আড়াআড়িভাবে কেটে নিন। নীচের দিকের বেশ কয়েকটা পাতাও ছেঁটে দিন। ফুল রাখতে কলের ঠাণ্ডা পানি ব্যবহার করুন, ফোটানো পানি নয়।

* ফুলের ওপর জমে থাকা ধুলোবালি মনে করে পরিষ্কার করুন। কিন্তু তাই বলে ফুলের ওপর পানি ছিটাবেন না। প্রতিদিনই শুকিয়ে যাওয়া পাপড়িগুলো পরিষ্কার করে ফেলুন।

* দু-একদিন পর ফুলদানীর পানি বদলিয়ে তাতে এক কাপ হাইড্রো পার-অক্সাইড অথবা এক চামচ গ্লুকোজ মিশেয়ে দিন, ফুল তাজা থাকবে বেশ কিছুদিন। পানি বদলে ফেলার সাথে সাথে ডাঁটাও কিছুটা ছাঁটবেন।

* তিন ভাগ পানিতে এক ভাগ লাইম সোডা মেশালে ফুল ভালো থাকবে। আর ফুলের উজ্জ্বলতা বেশীদিন বজায় রাখতে ফুলদানীর পানিতে চা-পাতা অথবা কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এছাড়াও লিকুইড ক্লোরিন ব্লিচ মেশালেও ফুলের রং উজ্জ্বল থাকবে।

* ফুলগুলো কখনও এমন জায়গায় রাখা উচিত নয় যেখানে রোদ বেশি লাগে। আর অনেকদিন পর্যন্ত ঘরে তাজা ফুল রাখতে চাইলে ওই ফুলের তোড়াটিই কিনুন যেটাতে বেশি আধফোটা কুঁড়ি আছে।
          Image result for তাজা ফুল

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৮৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন