সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

স্কুল জীবনের ৩ বন্ধুর মিলনকেন্দ্র 'বুঝতে হবে'

বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০১৭

1035550334_1507195857.jpg
কাহহার সামি :
সজল একজন শিক্ষিত পজিটিভ মনের মানুষ। সে সমাজের বিভিন্ন ক্রুটি বিচ্যুতি অসংগতি দুর করে সুন্দর একটি স্বদেশের স্বপ্ন দেখে। ঘটনাক্রমে মতুর্জাকে টার্গেট করে সজল কিছু সামাজিক ভুলত্রুটি সংশোধনের চেষ্টা চালায়। যেমন- রাস্তায় কলার খোসা ফেলা, ওভারব্রীজ রেখে রাস্তা পার হওয়া, মহল্লার রাস্তায় ক্রিকেট খেলা, লাইন ছেড়ে যত্রতত্রভাবে বাসে ওঠা।

এরকম একটি সামাজিক ও নাগরিক দায়বদ্ধতা নিয়ে নির্মিত হচ্ছে একক নাটক ‘বুঝতে হবে’। গতকাল থেকে উত্তরার মন্দিরা শুটিং হাউজ, উত্তরা এবং উত্তরার আশপাশের এলাকায় নাটকটির শুটিং শুরু হয়েছে। কারুকাজ প্রোডাকশনের ব্যানারে নাটকটি প্রযোজনা করেছেন রাশেদ জামান।

নাটকটির মাধ্যমে টাঙ্গাইলে স্কুল জীবনের তিন বন্ধু জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা রিয়াজুল রিজু, জনপ্রিয় অভিনেতা আরফান নিশো এবং নাটকটির পরিচালক মামুন খান দীর্ঘদিন পর একসাথে হয়েছেন।

মামুন খানের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটি রচনা করেছেন মঞ্জুর রহমান। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী নির্মাতা রিয়াজুল রিজু, আরফান নিশো, নাদিয়া নদী ও ফারজানা রিক্তা।

নাটকটিতে অভিনয় সম্পর্কে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী নির্মাতা রিয়াজুল রিজু বলেন, আসলে একজন নির্মাতাকে সবকিছুই সমানভাবে জানতে হয়। তার ভেতরে অভিনয় আরো বেশিই জানতে হয়। তারই বহিঃপ্রকাশ আমার অভিনয় করা। সামনে আরো কয়েকটা কাজে অভিনয় করার কথা রয়েছে।

নির্মাণ বাদ দিয়ে কি অভিনয় শুরু করলেন? এরকম প্রশ্নে রিজু বলেন, না। আমি একজন নির্মাতা, নির্মাণ বাদ দেওয়া আমার পক্ষে সম্ভব না। আমার কাছে মনে হয় নির্মাণ হচ্ছে আমার ঘরের বউ আর অভিনয় প্রেমিকা। খুব শীঘ্রই আমার নতুন ছবির ঘোষণা দিবো। এখন অভিনয়শিল্পী বাছাইয়ের কাজ চলছে।

নাটকটির পরিচালক মামুন খান বলেন, সত্যি বলতে কি আমরা কোন কিছু হলেই সরকারকে দোষারোপ করে থাকি, আসলে সেটা কতটুকু সঠিক আমরা কখনো ভাবি না। আমাদেরও যে নাগরিক একটা দায়িত্ব রয়েছে সেটা নিয়ে কখনো চিন্তা করি না। আমরা নিজেরাই যেখানে-সেখানে ময়লা আবর্জনা ফেলি, আইন অমান্য করি আর সব বিষয়ে দোষ দিয়ে থাকি যে সরকার রাস্তাঘাট পরিস্কার করে না, এই দেশ ভালো না, এই দেশে থাকা যাবে না, ইত্যাদি, ইত্যাদি। অথচ আমার নিজের ময়লা যদি আমি নির্দিষ্ট স্থানে ফেলি, আমি নিজে যদি আইন অমান্য না করি তাহলেই কিন্তু সব ঠিক হয়ে যায়। এই জিনিসটাই ‘বুঝতে হবে’ নাটকটিতে তুলে ধরার চেষ্টা করেছি।

‘বুঝতে হবে’ নাটকটি সম্পর্কে অভিনেতা আরফান নিশো বলেন, ‘বুঝতে হবে’ নাটকটি সামাজিক দায়বদ্ধতা থেকে নির্মাণ করা হচ্ছে। আশা করি সমাজে এই নাটকটি ভালো প্রভাব ফেলবে।

নাদিয়া নদী বলেন, শুধু মুখে মুখে বুঝলেই হবে না। বাস্তবেও আমাদের সামাজিক ও নাগরিক দায়গুলি বুঝতে হবে। এবং এই নাটকের মাধ্যমে দর্শকরা অনেক কিছুই বুঝতে পারবেন।

নাটকটিতে রিয়াজুল রিজু, আরফান নিশো, নাদিয়া নদী, ফারজানা রিক্তা ছাড়াও আরো অভিনয় করেছেন- কাজী উজ্জল, হাসি মুন, মেহেদী আকাশ সহ অনেকে।

খুব শীঘ্রই একটি চ্যানেলে নাটকটি প্রচারিত হবে।

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন