সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

সহজেই দূর করুন কাপড় থেকে ঘামের দাগ

শুক্রবার, অক্টোবর ৬, ২০১৭

738026998_1507268057.jpg
বিডিলাইভ ডেস্ক :
পোশাকের সাদা ও হালকা রং সকলের পছন্দ। তবে সাদা ও হালকা রংয়ের পোশাকে ঘামের দাগ পছন্দের পোশাকটি নষ্ট করে ফেলে। প্রচন্ড গরমে অতিরিক্ত ঘামলে যে কারও পোশাকেই ঘামের দাগ পড়তে পারে।

হালকা রংয়ের পোশাকে হলদেটে দাগ এবং গাঢ় রংয়ের পোশাকে পড়ে সাদাটে ছোপ ছোপ দাগ। কাপড় থেকে ঘামের দাগ দূর করার বেশ সহজ কিছু উপায় রয়েছে।

জেনে নিন কাপড় থেকে ঘামের দাগ দূর করার সহজ উপায়-

বেকিং সোডা:
বেকিং সোডা ব্যবহার করে কাপড় থেকে বেশ সহজেই ঘামের দাগ দূর করা সম্ভব। ১ কাপ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রন তৈরি করুন। কাপড়ের ঘামের দাগের অংশে এই মিশ্রণটি ভালো করে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার একটি পুরোনো নরম টুথব্রাশ দিয়ে ঘামের দাগের অংশটি ঘষে নিন। এরপর ১ ঘণ্টা এই মিশ্রণে কাপড়টি রেখে দিন। এরপর ডিটারজেন্ট দিয়ে কাপড় ধুয়ে কড়া রোদে শুকিয়ে ফেলুন।

ভিনেগার:
ঘরের রান্নার উপাদান ভিনেগার দিয়ে ঘামের দাগ দূর করা যায়। সমপরিমাণ পানি ও ভিনেগার মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। একটি স্প্রে বোতলে মিশ্রণটি ভরে কাপড়ের যেসব স্থানে ঘামের দাগ আছে সেসব স্থানে স্প্রে করে দিন। স্প্রে বোতল না থাকলে হাত দিয়েই ছিটিয়ে দিন। আধা ঘণ্টা রেখে দিন। এরপর ডিটারজেন্ট দিয়ে কাপড় ভালো করে ধুয়ে কড়া রোদে শুকিয়ে নিন।

লেবুর রস:
কাপড় থেকে ঘামের দাগ দূর করতে লেবুর রসও দারুণ কার্যকরী। একটি মাঝারী লেবুর রসের সঙ্গে এক কাপ পানি মিশিয়ে নিন। মিশ্রণটি ঘামের দাগের ওপর স্প্রে করে ২০ মিনিট রেখে দিন। এরপর ঘামের দাগের জায়গাটি ভালো করে ঘষে ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।

ঢাকা, শুক্রবার, অক্টোবর ৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন