সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

সাহস হারাননি নাসরীন সুলতানা

শনিবার, অক্টোবর ১৪, ২০১৭

1622662597_1507934089.jpg
বিডিলাইভ ডেস্ক :
নাসরীন সুলতানা বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রথম নারী দমকল ও উদ্ধার কর্মী। এখন ঢাকার লালবাগের ফায়ার স্টেশনের ইনচার্জ।

১৯৮৪ সালে প্রথম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে যোগ দেন। পত্রিকার একটি বিজ্ঞাপন দেখিয়ে তাকে উৎসাহ দিয়েছিলেন বড় বোন।

শুরুতে অনেকদিন টেলিফোন অপারেটর হিসেবে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমে কাজ করেছেন। এরপর পদোন্নতি হয়েছে স্টেশন অফিসার হিসেবে। এক পর্যায়ে লালবাগের স্টেশন ম্যানেজার হিসেবে নিয়োগ পান।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে তার আগে কিছু নারীরা প্রশাসনিক কাজে নিয়োজিত ছিলেন কিন্তু সরাসরি অগ্নি নির্বাপণ, উদ্ধারকাজ এবং এমন কাজে নির্দেশনা দেয়ার ক্ষেত্রে তিনিই প্রথম নারী।

বিবিসির এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রথম যেদিন এমন কাজে যেতে হয়েছিলো সেটি ছিল একটি অগ্নিকাণ্ডের ঘটনা। সেদিন ভয়ে সুরা পরছিলেন। তবে সাহস হারাননি।

একটি স্মরণীয় অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, 'মোহাম্মদপুরে বৌ বাজারে একটি অগ্নিকাণ্ডের ঘটনায় রাত দু'টায় গিয়েছিলাম। আমাদের পোশাক পরার পর আসলে বোঝা যায়না পুরুষ না মহিলা। সেখানে পৌঁছানোর পর কয়েকজন এসে আমার হাত ধরে বলেছিল আমার ঘরটা বাঁচান। যখন বুঝতে পারলো আমি মহিলা তখন মনে হল ওনারা বিদ্যুতের শক খেলো'।

নাসরীন সুলতানা তার সাহসী ভূমিকার জন্য ২০১৫ সালে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স প্রেসিডেন্টস পদক পেয়েছেন। তার এলাকায় বহু ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দিচ্ছেন। উদ্ধার কর্মী হিসেবে তাকে দেখলে এখনো অনেকেই অবাক হন।


ঢাকা, শনিবার, অক্টোবর ১৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন