সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

ব্রণ থেকে বাঁচতে করণীয়

রবিবার, অক্টোবর ১৫, ২০১৭

2015511194_1508048461.jpg
বিডিলাইভ ডেস্ক :
তরুণ বয়সে কমবেশি সবারই মুখে ব্রণ ওঠে। কিন্তু দাগমুক্ত ত্বক পেতে সবাই চেষ্টা করে। ব্রণ হলে সেখানে চুলকায় বা ব্যথা করে, তাই অনেকে নখ দিয়ে ব্রণ টিপে দেন। অযথা নখ দিয়ে ব্রণ খোঁচানোর ফলে ফলে গালে কালো কালো দাগ পড়ে যায়। অথচ একটু সচেতন হলে মুখের ব্রণ থেকে রেহাই পাওয়া সম্ভব। ব্রণের সমস্যা থেকে রেহাই পেতে আজ দেয়া হলো কিছু কার্যকরী উপায়।

# বাসা থেকে বের হওয়ার সময় সঙ্গে ভালো মানের ফেসওয়াশ ক্রিম রাখবেন। সময় ও সুযোগ বুঝে মুখ ধুয়ে নেবেন। এতে মুখে ময়লা কম জমবে।
 
# ফাস্টফুড-জাতীয় খাবার কম খাওয়াই ভালো। এছাড়াও তেলে ভাজা খাবার কম খেতে হবে।

# সব সময় নিজের কাছে ওয়েট টিস্যু পেপার রাখবেন। তাহলে ঘেমে গেলে মুখ পরিষ্কার করতে সুবিধা হবে। মুখে ঘামের সঙ্গে ধুলো-ময়লা জমে ব্রণের সৃষ্টি হয়।

# গালে দু-একটা ব্রণ হলে চিন্তার কোনো কারণ নেই। তবে কখনই নখ দিয়ে ব্রণ খুঁটা যাবে না। তাই ব্রণ থেকে বাঁচতে হাতকে নিয়ন্ত্রণ করা খুব জরুরি। যতই চুলকাক, যতই অস্বস্তি হোক ব্রণে হাত দেয়াই যাবে না। এতে ত্বকে কালো কালো দাগের সৃষ্টি হয়।

# যদি ত্বকে আগে থেকেই ব্রণ হয় থাকে তবে মুখে স্ক্রাবার না মাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে ত্বক আরও বেশি চুলকায়।

# ব্রণ হলে প্রচুর শাকসবজি খাওয়া উচিৎ। এতে দেহের শরীরবৃত্তীয় ব্যবস্থা সচল থাকে ফলে ত্বকও ভালো থাকে।

# ব্রণ ওঠার আরেকটি বিশাল কারণ মানসিক চাপ। মানসিক চাপ কম রাখতে প্রতিদিন ১৫ মিনিট যোগ ব্যায়াম করা যেতে পারে। এতে শরীর মন তরতাজা হয় এবং মানসিক চাপ কম থাকে। যার সুফল ত্বকেও পরিলক্ষিত হয়।

# কখনো যদি মুখে অতিরিক্ত মাত্রায় ব্রণ হয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

# তারুণ্যের সময়টায় প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করা উচিত। প্রয়োজনে বাইরে বের হওয়ার সময় বাসা থেকে পানির বোতল সঙ্গে নেয়া ভালো।

ঢাকা, রবিবার, অক্টোবর ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন