সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

হুবহু মানুষের ছবি ১০ মিনিটে আঁকেন যিনি

রবিবার, অক্টোবর ১৫, ২০১৭

274448567_1508059923.jpg
বিডিলাইভ ডেস্ক :
বর্তমানে ডিজিটাল যুগেও ছবি তুলে প্রিন্ট দিতে দিতে ১০ মিনিটের বেশি সময় লেগে যায়। কিন্তু হুবুহু আপনার মতো দেখতে হাতে আঁকা ছবি যদি পেয়ে যান মাত্র ১০ মিনিটে। তাহলে কি অবাক না হয়ে থাকা যায়? হ্যা, এটা সম্ভব করেছেন ৫০ বছরের এম এ আজিজ।

মাত্র ১০ মিনিটেই অবিকল আপনার মতো ছবি এঁকে দিতে পারবেন তিনি। সেই হাতের আঁকা ছবিতে চুল থেকে চোখ, টোল পড়া মুখ- সবই যেন একটা স্পষ্ট প্রতিচ্ছবি। ছবি দেখে আপনি বাকরুদ্ধ হয়ে যেতে পারেন।

নগরীর আউটার স্টেডিয়ামে বসে কাগজের মাপ বেধে এক একটা সাদাকালো পোর্ট্রেট ৩০০-৫০০ টাকার বিনিময়ে এঁকে দিচ্ছেন তিনি। রঙিন হলে অবশ্য সময় একটু বেশি লাগতে পারে। ঝিমঝিমে আলস্য-মাখা ভর দুপুরেও পোর্ট্রেটে পেন্সিলের আচড় দিয়ে যাচ্ছেন তিনি। মাথায় হ্যাট, চোখে চশমা-একমনে এঁকে চলেছেন।

চলমান বস্ত্র, তাঁত ও জামদানি মেলা উপলক্ষে আউটার স্টেডিয়ামে এসেছেন। সেখানে ১০ হাত বাই ১০ হাতের একটি জায়গা বরাদ্দ নিয়ে তিনি আঁকছেন মানুষের ছবি। আশপাশে ঝুঁলিয়ে রেখেছেন নিজের আঁকা বিভিন্ন বিখ্যাত মানুষের ছবি-রবীন্দ্রনাথ থেকে মালালা ইউসুফজাই।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। একটা অ্যাড ফার্ম চালাতেন। সঙ্গে ব্যানার, সাইনবোর্ডও লিখতেন। সেসব বাদ দিয়ে ২০০৭ সালে ছবি আঁকার কাজে নেমে পড়েন মাঠে। সে বছর ঢাকা বইমেলা দিয়ে শুরু। তারপর চট্টগ্রাম বাণিজ্য মেলা, ঢাকা বাণিজ্য মেলা থেকে শুরু করে পুরো দেশের বিভিন্ন জেলায় হওয়া বাণিজ্য মেলায় গেছেন আজিজ। গত ১০ বছরে পুরো দেশের প্রায় ১০০টিরও বেশি মেলায় ছবি আঁকার জন্য গেছেন তিনি। তবে মেলা না থাকলে বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোতে গিয়ে বসেন এম এ আজিজ।

মেলায় তিন সাইজের কাগজে সাদাকালো ছবি আঁকেন। প্রকারভেদে সরাসরি বসিয়ে ছবির আঁকার ক্ষেত্রে ৩০০, ৪০০ ও ৫০০ টাকায় সাদাকালো ছবি এঁকে দিচ্ছেন তিনি। অন্যদিকে মোবাইলের পর্দায় ছবি দেখে কিংবা ছবি থেকে ছবি আঁকতে নিয়ে থাকেন ৫০০, ৭০০ এবং ১০০০টাকা।

এই বিশ্বে মানুষের কতো রকমের শখ এবং চিন্তাধারা রয়েছে তা ভাবতে হয়তো অবাক লাগবে। কিন্তু এসব বিচিত্র মানুষ ও বিচিত্র সব শখের জন্য পৃথিবী এতো সুন্দর। কোনো মেলা বা পর্যটন কেন্দ্রে হয়তো আপনার সাথে দেখা হয়ে যেতে পারে এ মানুষটার। তখন আপনারও একটা পোট্রেট করে নিতে পারেন আপনি।



ঢাকা, রবিবার, অক্টোবর ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৫৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন