সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

রবিবার, অক্টোবর ১৫, ২০১৭

396608520_1508073767.jpg
বিডিলাইভ ডেস্ক :
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার মিয়ানমার সফরে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলবেন বলে জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার থেকে মন্ত্রী এসেছিলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য তাকে বলেছি। এখনকার প্রেক্ষাপট সম্পূর্ণ পাল্টে গেছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তাদের বার বার অনুরোধ করবো’।
 
রবিবার সকাল ১১টায় গাজীপুরের সফিপুর আনসার ভিডিপি একাডেমিতে নবনিযুক্ত ৩৪তম বিসিএস (আনসার) ক্যাডার কর্মকর্তাদের মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটি কোর্সের সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতায় এসব কথা বলেন তিনি।
 
এ মৌলিক প্রশিক্ষণে ১৯ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা অংশ নেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার জন্য তিনজন প্রশিক্ষণার্থীকে পুরস্কার দেয়া হয়। এসময় আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ নুরুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনার জন্য আগামী ২৩ অক্টোবর মিয়ানমার সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সফরকালে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার অনুরোধ জানাবে বাংলাদেশ।

তিনি বলেন, ফিরে যাওয়ার পর রোহিঙ্গারা যাতে নিরাপদে তাদের দেশে বসবাস করতে পারে সেজন্য মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করবো।
 
রোহিঙ্গারা সে দেশের নাগরিক নয় বলে মিয়ানমার সেনা প্রধান যে দাবি করেছেন, সে ব্যাপারে মন্ত্রী বলেন, কেউ যদি ইতিহাসকে অস্বীকার করে, সেটি হবে সত্যের অপলাপ। মন্ত্রী বলেন, ঐতিহাসিকভাবে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক।

ঢাকা, রবিবার, অক্টোবর ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন