সর্বশেষ
শুক্রবার ২৭শে চৈত্র ১৪২৬ | ১০ এপ্রিল ২০২০

হকিতে কেন এমন দুর্দশা?

সোমবার, অক্টোবর ১৬, ২০১৭

1705583014_1508145362.jpg
ক্রীড়া প্রতিবেদক :

দেশের ক্রীড়াঙ্গনে চলছে শনির দশা। ফুটবল, ক্রিকেটের মতো হকিতেও যাচ্ছেতাই অবস্থা। ঘরের মাঠে এশিয়া কাপে প্রথম দুই ম্যাচে ১৪ গোল খাওয়ার পর শেষ ম্যাচেও জাপানের। কেন এই অবস্থা?

বাংলাদেশের নাজুক অবস্থা সম্পর্কে সবচেয়ে ভালো উত্তরটি দিয়েছেন জাপানের কোচ। রোববার ম্যাচ শেষে তিনি বলেন, ‘বড় দলের বিপক্ষে বেশি বেশি প্রস্তুতি ম্যাচ খেলার বিকল্প নেই। এ ক্ষেত্রে ফেডারেশনের আরও মনযোগী হওয়া উচিত।’

ফেডারেশন মনযোগী নয়, এ কথা খুব একটা বলার উপায় নেই। খুব মনযোগী, আবার সে কথাও বলার উপায় নেই। একটি টুর্নামেন্ট আসলেই কর্মকর্তারা নড়চড়ে বসেন। আগে থেকে কারো ঘুম ভাঙে না।

এবার যেমন এশিয়া কাপের আগে কয়েকটি বড় দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলানোর চেষ্টা করা হয়। কিন্তু টুর্নামেন্টের আগে দলগুলো রাজি হয়নি। শারীরিক সমস্যাও একটা ব্যাপার। গোটা ম্যাচে স্নায়ু চাপ ধরা রাখা সম্ভব হয় না।

এশিয়া কাপ হকির মত বড় আসরের আগে বাংলাদেশ প্রস্তুতি ম্যাচ খেলতে পেরেছে মাত্র দুটি। কোরিয়া, মালয়েশিয়া, ভারতের মতো বড় দলগুলোর বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে চেয়েও সাড়া পায়নি হকি ফেডারেশন। কোচ মাহবুব হারুনের মতে বড় বড় দলগুলোর বিপক্ষে খেলতে না পারায় শেষ মুহূর্তে স্নায়ু চাপ সামলানোর দক্ষতা অর্জন করতে পারেননি তার শিষ্যরা।

তিনি বলেন, ‘আমরা কোরিয়া, মালয়েশিয়া, ভারতের মত দলগুলোর বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে চেয়েছিলাম। কিন্তু ছোট দল বলে তারা আমাদের সঙ্গে খেলতে চায়নি। যদি আমরা ম্যাচই না খেলতে পারি, তাহলে অভিজ্ঞতা কীভাবে হবে? ম্যাচের শেষ সময়গুলোতে মেজাজ ধরে রাখাটাও শেখা হচ্ছে না।’


ঢাকা, সোমবার, অক্টোবর ১৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন