সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

'একটু চিন্তা করলেই পরিবর্তন সম্ভব'

বুধবার, অক্টোবর ১৮, ২০১৭

777492411_1508316968.jpg
চট্টগ্রাম ব্যুরো :
চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরবাসী একটু চিন্তা করলেই পরিবর্তন আনা সম্ভব।

আজ বুধবার সকালে নগর ভবনের কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে সিটি করপোরেশনের অধিক্ষেত্রে ইমারত ও জমির পঞ্চবার্ষিক মূল্য নির্ধারণ বিষয়ে সংবাদ সম্মেলনে মেয়র এসব কথা বলেন।

গৃহকর নিয়ে সাবেক দুই মেয়র ও ২৩ কাউন্সিলরের চিঠি, বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠনের প্রতিবাদ কর্মসূচির প্রেক্ষিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন চসিক।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, 'আমরা কেউ আইন ও জবাবদিহির ঊর্ধ্বে নই। ২৭ শতাংশের জায়গায় আমরা চসিকে ১৭ শতাংশ হোল্ডিং ট্যাক্স রেইট ধার্য করেছি। আমি আইন তৈরি করিনি, যে আমি সংশোধন করতে পারব?'

তিনি আরো বলেন, চসিকে ১নং ওয়ার্ড ব্যতিত অন্যসব ওয়ার্ডকে পরিচ্ছন্নের আওতায় আনা হয়েছে। ওই ওয়ার্ডের পরিচ্ছন্নতার কাজ অব্যাহত রয়েছে। আমরা তখনই নগরবাসীকে সকল সেবা নিশ্চিত করতে পারবো যখন আমাদের ভিত্তি মজবুত হবে।

তাই সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নগরবাসী এগিয়ে আসলে করপোরেশনের উন্নয়ন করা সম্ভব।

লিখিত বক্তব্যে মেয়র বলেন, বর্তমানে অ্যাসেসমেন্ট হতে নতুন হোল্ডিংয়ের বিপরীতে ধার্যকৃত কর ও রেইট বাদ দিলে মোট দাবির পরিমাণ প্রায় ৮০৪ কোটি টাকা। অর্থাৎ পূর্বের অ্যাসেসমেন্ট তুলনায় বর্তমানে দাবির পরিমাণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৪ গুণ।

নগরবাসীর সুবিধার্থে পূর্বের ন্যায় ১৭% ও কোন কোন ওয়ার্ডে ১৪% কর আদায় করার সিদ্ধান্ত অব্যাহত রেখেছে। ১৯৯৪-১৫ সাল পর্যন্ত কর ও রেইট আদায় ২১.১৫ ভাগ। দায়িত্ব নেওয়ার ২ বছরে আদায় ৩১.৫০ ভাগ।

মেয়র বলেন, ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখছি আমরা। এ স্বপ্ন বাস্তবায়নে আমাদের চিন্তাচেতন ও মনমানসিকতা উন্নয়ন-পরিবর্তন খুবই জরুরী।

চসিকের কাঙ্খিত সেবা প্রদানে সক্ষম প্রতিষ্ঠানে পরিণত করার মানসে করপোরেশনের প্রাপ্য কর ও ফি পরিশোধ করার ইতিবাচক মানসিকতা সৃষ্টির মাধ্যমে আমরা উন্নয়ন বান্ধব চেতনার দিকে অগ্রসর হতে পারি।

এসময় উপস্থিত ছিলেন, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, ইসমাইল বালি, শৈবাল দাশ সুমন, আবিদা আজাদ, গিয়াস উদ্দীন মামুন, মিন্টু প্রমুখ।

ঢাকা, বুধবার, অক্টোবর ১৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন