সর্বশেষ
মঙ্গলবার ২৭শে শ্রাবণ ১৪২৭ | ১১ আগস্ট ২০২০

চিত্রা হরিণের অভয়াশ্রম হচ্ছে লাউয়াছড়ায়

সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

65930647_1508748110.jpg
মৌলভীবাজার প্রতিনিধি :
জীববৈচিত্রের দিক থেকে লাউয়াছড়া রেইন ফরেস্ট জাতীয় উদ্যান বাংলাদেশের সমৃদ্ধতম বনগুলোর মধ্যে একটি। দুর্লভ উদ্ভিদ এবং প্রাণীর এক জীবন্ত সংগ্রহশালা এই উদ্যান। এবার অন্যান্য বন্যপ্রাণীর সাথে যুক্ত হচ্ছে চিত্রা হরিণ।

পরীক্ষামূলকভাবে চিত্রা হরিণ ছাড়ার বিষয়ে পরিকল্পনা ও প্রাথমিক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার কার্যালয় সূত্রে জানা যায়, 'সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান লাউয়াছড়ায় চিত্রা হরিণের অভয়াশ্রমের বিষয়টি প্রথম চিন্তা করেন এবং বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমারকে বিষয়টি অবহিত করলে তিনি এতে সম্মতি দেন।

সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, 'দেশের শ্রেষ্ঠ রেইন ফরেস্ট লাউয়াছড়া চিত্রা হরিণ বসবাসের উপযোগী। এখানে আগে থেকেই মায়া হরিণ বসবাস করছে। চিত্রা হরিণ বসবাসের জন্য লাউয়াছড়ায় সব উপাদান বিদ্যমান রয়েছে।'

লাউয়াছড়ার আবাসস্থল, খাদ্য, আবহাওয়া ও পরিবেশ চিত্রা হরিণের জন্য উপযোগী বলে জানালেন বন সংরক্ষক তবিবুর রহমান।

পরিকল্পনা অনুযায়ী লাউয়াছড়ার জানকিছড়ায় রেসকিউ সেন্টার সংলগ্ন ৩০শতক জায়গা নির্বাচন করা হয়েছে। এ স্থানটি আপাতত পরীক্ষামূলকভাবে চিত্রা হরিণের আবাসস্থল হিসেবে গড়ে তোলা হবে এবং ২-৩ জোড়া চিত্রা হরিণ এখানে ছাড়া হবে।

পরীক্ষামূলক চিত্রা হরিণের বসবাস সফল হলে পরে চিত্রা হরিণ লাউয়াছড়া জাতীয় পার্কের অভ্যন্তরে আনুষ্ঠানিক অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে,
তোফায়েল আহমেদ পাপ্পু

ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন