সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

মাত্র পাঁচদিনে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মধুর প্যাক

সোমবার, অক্টোবর ৩০, ২০১৭

222477502_1509352018.jpg
বিডিলাইভ ডেস্ক :
ত্বকের উজ্জ্বলতা নানা কারণেই ম্লান হয়ে যেতে পারে। আর এ জন্যই কমতে থাকে  ত্বকের স্বাভাবিক সৌন্দর্য। এছাড়াও বাহ্যিক ধূলাবালি, ময়লা, সূর্যের তাপ ও অবেহলার কারণে ত্বকের স্বাভাবিক মসৃণভাব কমে ত্বক খসখসে হয়ে যায়। আর এতে করেও ত্বকের সৌন্দর্যের হানি ঘটে। তাই ত্বকের যত্ন নেয়ার জন্য প্রয়োজন কিছুটা সময় আর সচেতনতা।

মধু এমন একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ত্বক নরম রাখে, বলিরেখা ও কালচে ভাব দূর করে। ব্রণের জীবাণুও ধ্বংস করতেও মধু বেশ কার্যকরী। খুব কম সময়ে উজ্জ্বল ত্বক পেতে চাইলে মধুর কোনো বিকল্প নেই। মাত্র পাঁচদিনেই মধু দিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপায় আজ পাঠকদের জন্য লাইফস্টাইল বিভাগে দেয়া হল।

# মধু ও টকদই
এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। এছাড়া ত্বকের ব্রণ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

# মধু ও লেবুর রস
এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ প্যাক ব্যবহারে আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল হয়ে যাবে।

# মধু ও পেঁপে
দুই টুকরো পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশি উপকারী। এছাড়া বয়সের ছাপ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

# মধুর স্ক্রাব
এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ১০ মিনিট মুখে ম্যাসাজ করুন। এবার মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে।

# মধু ও মিল্ক ক্রিম
এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করে।

# মধু ও কলার প্যাক
এক টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য কলা চটকে নিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে ভাব দূর করে।

# মধু, গোলাপজল ও হলুদের গুঁড়ো
এক টেবির চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল ও সামান্য হলুদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে এক নিমিষেই উজ্জ্বল করবে।

ঢাকা, সোমবার, অক্টোবর ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৯১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন