সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে মাল্টা চাষ

সোমবার, অক্টোবর ৩০, ২০১৭

925064232_1509378135.jpg
বিডিলাইভ রিপোর্ট :
পঞ্চগড় জেলার বোদায় দুইশ’ কৃষক তাদের বসতবাড়িতে মাল্টার চাষ করছেন। উপজেলা কৃষি বিভাগের ২৮টি ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকরা মাল্টার বাগান গড়ে তুলেছে। বাণিজ্যিকভাবে মাল্টার চাষ হওয়ায় খুশি স্থানীয়রা।

সরজমিনে গিয়ে দেখা যায়, মাল্টার গাছে থোকায় থোকায় মাল্টার ফল ঝুলছে। বাগানগুলোতে বেশ মাল্টার ফলন হয়েছে। এ সময় কথা হয় মাল্টা চাষি চন্দনবাড়ী ইউনিয়নের বানিয়ারপাড়া গ্রামের আসাদুজ্জামান রিপনের সঙ্গে।

তিনি এক একর জমিতে মাল্টার চাষ করেছেন। তার বাগানে এখন থোকায় থোকায় মাল্টার ফল শোভা পাচ্ছে। আশা প্রকাশ করছেন স্থানীয় বাজারের মাল্টা বিক্রির। বিদেশী মাল্টার চেয়ে নিজেদের উৎপাদিতে এ দেশী মাল্টাটি অনেক বেশি রসালো। এ মাল্টাটি বিদেশী মাল্টার মত রং ধারন না করলেও খেতে অনেকটা সু-স্বাধু। স্থানীয় বাজারে এ দেশী জাতীয় মাল্টাটি বেশ ভাল চাহিদা পূরণ করতে পারবে বলে অনেকেই মনে করছেন। মাল্টার পাশাপাশি তিনি একটি কমলা বাগান গড়ে তুলেছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আল মামুন অর রশিদ জানান, কমলার পাশাপাশি মাল্টা চাষের জন্য এ উপজেলার মাটি বেশ উর্বর। ইতিমধ্যে বাণিজ্যিক ভিত্তিতে মাল্টার চাষ শুরু হয়েছে। কৃষকরা মাল্টা চাষে বেশ আগ্রহ প্রকাশ করছেন। আমরা ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের মাল্টা চাষে উদ্ধুদ্ধ করছি।

ঢাকা, সোমবার, অক্টোবর ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩১৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন