সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

পাক সরকার থেকে সাহায্য পাননি লাদেন: সিআইএ দলিল

শুক্রবার, নভেম্বর ৩, ২০১৭

445782659_1509686864.jpg
বিডিলাইভ ডেস্ক :
আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন পাকিস্তান সরকারের কাছ থেকে কোনো সাহায্য পাননি বলে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিআইএ তার এক দলিলে উল্লেখ করেছে। সিআইএ'র এ দলিল সম্প্রতি প্রকাশ করা হয়েছে। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

২০১১ সালের ২ মে পাকিস্তানের সেনা শহর অ্যাবোটাবাদে মার্কিন কমান্ডো বাহিনী সিল-এর গোপন অভিযানে লাদেন মারা গেছেন বলে দাবি করা হয়।

সিআইএ প্রকাশিত দলিলে বলা হচ্ছে- অ্যাবোটাবাদে যে বাড়িতে বিন লাদেন থাকতেন সেখান থেকে সিলের অভিযানের সময় কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও দলিল-দস্তাবেজ উদ্ধার করা হয় কিন্তু পাকিস্তানের সামরিক বাহিনী কিংবা সরকারের কাছ থেকে সহায়তা পাওয়ার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায় নি।

আমেরিকার কমান্ডো বাহিনীর সিলের অভিযানের নিন্দা জানিয়ে সে সময় পাকিস্তান বলেছিল, এ ঘটনার মাধ্যমে আমেরিকা পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। অভিযানের সময় লাদেনের বাসভবন থেকে চার লাখ ৪৭ হাজার ফাইল উদ্ধার করা হয়। তবে তাতে পাকিস্তান রাষ্ট্রের পক্ষ থেকে দেয়া কোনো সহায়তার তথ্য নেই।

এছাড়া, অ্যাবোটাবাদে বসবাসের বিষয়ে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী সহায়তা করেছিল বলে যেসব জল্পনা রয়েছে সে বিষয়েও তেমন কোনো তথ্য নেই। ধারণা করা হচ্ছে- আগামী কয়েকদিনের মধ্যে এ বিষয়ে আরো নানা তথ্য-উপাত্ত ও বিশ্লেষণ বের হবে।

নিউ ইয়র্ক টাইমস বলছে, লাদেনেকে হত্যার দিন পরিচালিত অভিযানে তার এক ঘনিষ্ঠ সহযোগীর মোবাইল উদ্ধার করা হয় যা থেকে হরকাতুল মুজাহিদিন নামে পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত একটি সংগঠনের কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগের তথ্য পাওয়া গেছে।

ঢাকা, শুক্রবার, নভেম্বর ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ১৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন