সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলার পরপরই ১১ সৌদি প্রিন্স গ্রেফতার

রবিবার, নভেম্বর ৫, ২০১৭

1992662538_1509865790.jpg
বিডিলাইভ ডেস্ক :
সৌদি আরব ১১ জন প্রিন্স এবং ৩০জন বর্তমান ও সাবেক মন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। দুর্নীতি বিরোধী অভিযানের অজুহাতে এ সব ব্যক্তিকে গ্রেফতার করা হয়। সৌদি রাজধানী রিয়াদে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টার মধ্যেই এ সব ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল রাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতি দমন কমিটি গঠন করা হয়। এ কমিটি গঠনের পরই জারি করা হয় গ্রেফতারি পরোয়ানা।

দৈনিক আল হায়াত এবং আরবি চ্যানেল আল-আরাবিয়া জানিয়েছে গ্রেফতারকৃতদের মধ্যে দায়িত্ব পালনরত চার মন্ত্রীও রয়েছেন। আটক ব্যক্তিদের মধ্যে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি হিসেবে পরিচিত সৌদি প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল রয়েছেন। লন্ডনের শীর্ষস্থানীয় হোটেল স্যাভয়ের মালিক তিনি। এ ছাড়া, টুইটার, অ্যাপেল এবং টাইম ওয়ারনারে শেয়ার আছে তার।

এ ছাড়া, সৌদি আরবের জাতীয় নিরাপত্তা সংস্থা শক্তিশালী ন্যাশনাল গার্ড এবং নৌ বাহিনীর প্রধানের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের পরিবর্তন করা হয়েছে। ন্যাশনাল গার্ড বাহিনীর প্রধান সাবেক সৌদি রাজার ছেলে মোনতাব বিন আবদুল্লাহ বিন আবদুল আজিজকে পদ থেকে সরিয়ে দেয়ার পর গ্রেফতার করা হয়েছে বলে কোনো কোনো সংবাদ মাধ্যম জানিয়েছে।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ খাওয়া এবং মানি লন্ডারিংয়ের অভিযোগ রয়েছে। তবে অনেকেই মনে করছেন রাজা সালমান যেন ছেলে মোহাম্মদ বিন সালমানের কাছে সহজেই ক্ষমতা হস্তান্তরের করতে পারেন সে লক্ষ্য সামনে নিয়ে এমন গ্রেফতার অভিযান চালানো হয়েছে।  

অবশ্য সৌদি  রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমান বন্দরে ইয়েমেনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বোরকান এইচ২ হামলা করার কয়েক ঘণ্টার মধ্যেই এ সব পরিবর্তন ও গ্রেফতারের ঘটনা ঘটেছে। সূত্র: পার্সটুডে।

ঢাকা, রবিবার, নভেম্বর ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ৫৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন