সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

বাল্যবিবাহ রুখে দিল সপ্তম শ্রেণীর ছাত্রী বৈশাখী

মঙ্গলবার, নভেম্বর ৭, ২০১৭

742163905_1510063715.jpg
নোয়াখালী প্রতিনিধি :
নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার সপ্তম শ্রেণীর ছাত্রী বৈশাখী রানী মজুমদার (১৪) রুখে দিলেন নিজের বাল্যবিবাহ। আজ মঙ্গলবার ওই ছাত্রীর বিয়ে দিচ্ছিলেন তার দাদী রানী বালা মজুমদার। কিন্তু বৈশাখী উপস্থিত বুদ্ধি দিয়ে রুখে দেয় তার বিয়ে। সে চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্রী।

জানা যায়, সে উপজেলার চরহাজারী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ডেম্মু ডাক্তার বাড়ীর মৃত লিটন মজুমদারের মেয়ে। তার বাবা সম্প্রতি মৃত্যুর পর মা অন্যকে বিয়ে করে তাকে ফেলে চলে যায়। তার দেখাশুনা করেন দাদী রানী বালা মজুমদার।

বৈশাখীর বাবা-মার অনুপস্থিতে তার দাদী বৈশাখীর পড়ালেখা বন্ধ করে একই এলাকার ২নং ওয়ার্ডের বিবিশান চৌকিদার বাড়ির বিধান চন্দ্র মজুমদারের ছেলে সিভাষ চন্দ্র মজুমদারের সাথে বিয়ের আয়োজন করেন। কিন্তু মেধাবী ছাত্রী বৈশাখী তা মেনে নিতে পারেনি। ফলে সে চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ে এসে তার শিক্ষকদেরকে বিয়ের বিষয়টি খুলে বলে। ঘটনাটি উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান জানার পর তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমানকে এ বিষয়ে অবগত করেন।

পরবর্তীতে সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, চরহাজারী ইউনিয়নের চেয়ারম্যান নুরুল হুদাসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে মেয়ের দাদী রানী বালাকে খবর দিয়ে চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ের অফিস রুমে ডাকা হয় এবং বাল্যবিবাহের কুফল সম্পর্কে বোঝানো হয়।

এরপর বৈশাখীর দাদী তার ভুল বুঝতে পারেন এবং ১৮ বছরের পূর্বে বৈশাখীকে বিয়ে দিবেন না বলে অঙ্গীকার করেন। মিটিং শেষে উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বাদল উপস্থিত সকলকে বৈশাখীর লেখাপড়ার দায়িত্ব নেয়ার কথা জানান।

চেয়ারম্যানের সাথে একমত হয়ে চরপার্বতী এএইচসি উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মো. মনিরুজ্জামান বলেন, বৈশাখীর স্কুলের যাবতীয় খরচ ও শিক্ষা সামগ্রী স্কুল কর্তৃপক্ষ বহন করবে।

সবশেষে বৈশাখীর সাথে কথা বলতে গেলে সে জানায়, 'তার স্বপ্ন লেখাপড়া করে মানুষের মত মানুষ হওয়া আর এ কারণেই সে বিয়ে বন্ধ করতে এ কাজগুলো করেছে।'

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন