সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশে টেকনিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবে চীন

শুক্রবার ১০ই নভেম্বর ২০১৭

747171755_1510297050.jpg
বিডিলাইভ ডেস্ক :
চীন সরকার বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়ন টেকসই করতে দক্ষ জনশক্তির বর্তমান চাহিদা পূরণে আন্তর্জাতিক মানের দক্ষ জনশক্তি গড়ে তুলতে দেশে একটি আধুনিক কারিগরি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করার আগ্রহ প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী রাজধানীতে ডিবিসি নিউজ অফিসে সাত সদস্যের একটি চীনা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে বলেন, দেশের কারিগরি খাতে দক্ষ জনশক্তির যথেষ্ট চাহিদা রয়েছে। এই চাহিদা মেটাতে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

চীনের গানসু প্রদেশের পররাষ্ট্র বিষয়ক দপ্তরের উপ-মহাপরিচালক ইয়াং ইয়াংগং প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে চীনের লানঝোউ জিয়াওতং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ইয়াং জিঝিয়াংও ছিলেন।

বৈঠকে ইয়াং জিঝিয়াং বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাত দ্রুত প্রসারিত হচ্ছে। দেশের অধিকাংশ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে চীনের বড় কোম্পানিসহ বিভিন্ন বিদেশী কোম্পানি। তিনি বলেন, এগুলোর চাহিদা মেটানোর জন্য বাংলাদেশে যথেষ্ট পরিমাণ দক্ষ জনশক্তি নেই। এ বিষয়টি বিবেচনা করে বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়ন টেকসই করার জন্য আন্তর্জাতিক মানের দক্ষ জনশক্তি গড়ে তুলতে বাংলাদেশে একটি টেকনিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে কারিগরি সহায়তা দিতে তারা এখানে এসেছেন। তিনি বলেন, বাংলাদেশ চীন প্রযুক্তি ইনস্টিটিউ-এর তত্ত্বাবধানে পাওয়ার ইঞ্জিনিয়ারিং কোর্স স্থাপন করা হবে।

বৈঠকে বিআইসিটি চেয়ারম্যান মাসুম এম মোহসিন এবং ব্যবস্থাপনা পরিচালক চার্লি চ্যা ও ডিবিসি’র মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) এম মঞ্জুরুল ইসলাম উপস্থিত ছিলেন।
চীনের লানজো জিয়াওতং বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় একটি পাইলট টেকনিক্যাল ইনস্টিটিউট আগামী জানুয়ারি থেকে স্ট্যাম্পফোর্ড বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি আন্ডার গ্রাজুয়েট প্রকৌশল ডিগ্রি চালু করতে যাচ্ছে।

ঢাকা, শুক্রবার ১০ই নভেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি 96 বার পড়া হয়েছে