সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

দুপুরের খাওয়ার পর অভ্যাসগুলো পরিহার করুন

শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭

178518210_1510299496.jpg
বিডিলাইভ ডেস্ক :
দুপুরে খাওয়ার পর ব্রাশ করেন? অথবা, আয়েশ করে সিগারেট ধরান? হজমের জন্য হাঁটাহাঁটি করেন? তাহলে এখনই অভ্যাসগুলো পরিহার করুন।

দুপুরে খাওয়ার পর বেশ কিছু কাজ বা অভ্যাস অবিলম্বে বন্ধ করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সুস্থ জীবনের জন্য যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই চার অভ্যাস না বদলালে মৃত্যু পর্যন্ত হতে পারে। কী সেই অভ্যাসগুলো?

১. ব্রাশ করা:
দুপুরে খাওয়ার পর অনেকেই ব্রাশ করেন। তাদের বিশ্বাস, দিনে অনেক বার ব্রাশ করলেই হয়তো দাঁত ভালো থাকে। একেবারেই ভুল ধারণা। দুপুরে খাওয়ার পর দাঁত মাজা মানে দাঁতের চরম ক্ষতি করা। বিশেষ ভাত খাওয়ার পর যদি টক জাতীয় কিছু খেয়ে থাকেন, তারপর ব্রাশ করলে দাঁতের এনামেল উঠতে শুরু করে। ফলে দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়।

২. প্রচুর পানি পান:
শরীর তাজা রাখতে পানি পানের বিকল্প নেই। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, পানি খাওয়ার নির্দিষ্ট সময় আছে। যেমন, লাঞ্চ শেষ করেই পানি খাওয়া অত্যন্ত ক্ষতিকর। লাঞ্চের পর অনেকটা পানি খেলে, তার প্রভাব পড়ে হজমের উপর। ফলে পেটের নানা রকম সমস্যা শুরু হয়ে যায়। আলসারও হতে পারে।

৩. ধূমপান করা:
লাঞ্চের পর আয়েশ করে একটি সিগারেট বা বিড়ি ধরানো অনেকেরই বাজে অভ্যাস। অবিলম্বে এই অভ্যাস ত্যাগ না করলে, বিপদ অপেক্ষা করছে নিকটেই। দুপুরে খাওয়ার পর শরীরে রক্তচলাচল বেড়ে যায়। তাই তখন ধূমপান করলে নিকোটিন-সহ অন্যান্য দূষিত পদার্থ সহজেই রক্তে মিশে যায়। যার কুপ্রভাব পড়ে কিডনিতে। ধীরে ধীরে কিডনি খারাপ হতে থাকে।

৪. হাঁটাচলা করা:
লাঞ্চ করার পর একটু হাঁটাচলা করেন অনেকেই। তাদের ধারণা, এটা করলে হজম ভালো হয়। আদপেই নয়। বরং হজমের গোলমাল বাড়ে। কারণ দুপুরে খাবার হজমের জন্য বিশ্রাম দরকার হয়। পরিশ্রম করলে হজম হয় না।

ঢাকা, শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ২৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন