সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

রাস্তাকের সুরের মূর্ছনায় লোকসংগীতের সমাপনী

রবিবার, নভেম্বর ১২, ২০১৭

191616647_1510460798.jpg
বিডিলাইভ ডেস্ক :

শেষ হলো উপমহাদেশের সবচেয়ে বড় লোকসংগীতের আসর 'ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-২০১৭'। গত ৯ নভেম্বর থেকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় এ উৎসবের তৃতীয় আসর। গতকাল ছিল উৎসবের সমাপনী দিন।

গতকাল শনিবার সন্ধ্যায় সমাপনী দিনের শুরুতে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে গান পরিবেশন করেন আলেয়া বেগম এবং বাউল শিল্পী, গীতিকার ও সুরকার শাহ আলম সরকার।

এরপর মঞ্চে আসেন লোক গানের পরিচিত নাম কুষ্টিয়ার শাহনাজ বেলী। এ সময় একে একে লালন শাহ, শাহ আব্দুল করিম, হাছন রাজার গানসহ বিভিন্ন পরিবেশনায় দর্শকদের মাতিয়ে রাখেন জনপ্রিয় এই লোকসংগীত শিল্পী।

সর্বশেষ মঞ্চে আসেন মালীর তিনারিওয়েন। এ পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় 'ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-২০১৭'।

এছাড়া এদিন ইরানের রাস্তাক, ভারতের বাসুদেব দাস বাউল এবং মালির তিনারিওয়েন গান পরিবেশন করবেন।

উৎসবের প্রথমদিন বাংলাদেশের ফকির শাহবুদ্দিন, বাউলিয়ানা, ব্রাজিলের মোরিসিও টিযুমবা, তিব্বতের তেনজিন চো'য়েগাল এবং ভারতের পাপন সংগীত পরিবেশন করেন।

দ্বিতীয় দিন উৎসবের শুরুতে বাংলাদেশের লোকসংগীত ব্যান্ড বাউলা, লোকসংগীত শিল্পী আরিফ দেওয়ান, শাহজাহান মুন্সী, নেপালের কুটুম্বা, পাকিস্তানের মিকাল হাসান ব্যান্ড এবং ভারতের খ্যাতনামা দুই বোন নুরান সিস্টার্স গান পরিবেশন করেন।

বাংলাদেশ ছাড়াও এ উৎসবে গান পরিবেশন করেন ভারত, পাকিস্তান, নেপাল, ইরান, ব্রাজিল, মালি, ফ্রান্স, জাপানের ১৪০ জন সংগীতশিল্পী।

বাংলাদেশের সংস্কৃতি বিশ্বের সামনে তুলে ধরতে সান কমিউনিকেশন ও মাছরাঙা টেলিভিশন আয়োজন করেছে তিন দিনব্যাপী এই লোকসংগীতের আসর।


ঢাকা, রবিবার, নভেম্বর ১২, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন