সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

প্রাণভয়ে পদত্যাগ করেছি: সাদ হারিরি

সোমবার, নভেম্বর ১৩, ২০১৭

827916716_1510546453.jpg
বিডিলাইভ ডেস্ক :
লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি দাবি করেছেন, তিনি নিরাপত্তাগত কারণে পদত্যাগ করেছেন। সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে লেবাননের আল-মুস্তাকবেল টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি ওই দাবি করেন।

পদত্যাগের ঘোষণা দেয়ার জন্য কেন সৌদি আরবকে বেছে নিলেন এবং পদত্যাগ করার পর গত এক সপ্তাহ কেন আত্মগোপনে ছিলেন তার কোনো কারণ জানাননি হারিরি। তিনি দাবি করেন, তার নিজের প্রাণের পাশাপাশি লেবাননের জন্য নিরাপত্তাগত হুমকি তৈরি হওয়ায় তিনি পদত্যাগ করেছেন।

লেবাননের প্রধানমন্ত্রী বলেন, পদত্যাগের পর তিনি সৌদি আরবে নিজ বাসভবনে অবস্থান করছেন। তিনি আরো বলেন, “আমার কাছে এমন কিছু খবর ও তথ্য ছিল যার কারণে পদত্যাগ করে লেবাননকে রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি!”

কীভাবে এই হুমকি দেয়া হয়েছিল তার কোনো বিবরণ না দিয়ে সাদ হারিরি আবারো মধ্যপ্রাচ্যে নেতিবাচক ভূমিকা রাখার জন্য লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেন।

হারিরির মালিকানাধীন আল-মুস্তাকবেল টেলিভিশন সাদ হারিরির সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার করলেও লেবাননের রাষ্ট্রীয় টেলিভিশনসহ অন্য কোনো টিভি চ্যানেল তা সরাসরি সম্প্রচার করেনি।

দেশটির আল-মানার, লুবনান, আল-জাদিদ, এনবিএন এবং ওটিভি’সহ অন্যান্য টিভি চ্যানেল ঘোষণা করে, প্রেসিডেন্ট মিশেল আউনের দিক-নির্দেশনা মেনে তারা সাদ হারিরির বক্তব্য সম্প্রচার করা থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রেসিডেন্ট আউন এখনো প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগপত্র গ্রহণ বা নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেননি। প্রেসিডেন্ট আউন বলেছেন, যতক্ষণ হারিরি সৌদি আরবে অবস্থান করবেন ততক্ষণ তার কথার কোনো গ্রহণযোগ্যতা নেই। কারণ, সৌদি সরকার তার তৎপরতা নিয়ন্ত্রণ করছে বলেই মনে হচ্ছে।

হারিরি সাক্ষাৎকার দেবেন বলে আল-মুস্তাকবেল টেলিভিশন বিজ্ঞাপন প্রচার শুরু করার পর মিশেল আউন রোববার বলেন, সৌদি আরবে যে জটিল পরিস্থিতি বিরাজ করছে তাতে হারিরি যে বক্তব্যই দিননা কেন তাকে তার স্বপ্রণোদিত বক্তব্য বলে গ্রহণ করা যাবে না।

সাদ হারিরি গত ৪ নভেম্বর সৌদি আরব সফরে গিয়ে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেন। বিদেশ সফরে গিয়ে রাষ্ট্রের শীর্ষ পদে ইস্তফা দেয়ার নজীর বিরল। লেবাননের কর্মকর্তারা মনে করছেন, লেবাননের হিজবুল্লাহ’র ক্ষতি করার উদ্দেশ্যে সৌদি আরবের চাপের মুখে পদত্যাগ করেছেন হারিরি।

ঢাকা, সোমবার, নভেম্বর ১৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ১৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন