সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

খাবার পানিতে রাসায়নিক দূষণ; ভবিষ্যতের জন্য হুমকি

মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০১৭

1605927746_1510664115.jpg
বিডিলাইভ ডেস্ক :
এক বিশ্ব সমীক্ষায় ভবিষ্যতে নিরাপদ খাবার পানির দূষণের ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে। গবেষণায় বলা হয়েছে, কৃষি খাতে যেসব সার ব্যবহার করা হচ্ছে, সেখান থেকে পানিতে নাইট্রেটের দূষণ বিশ্বের বিভিন্ন প্রান্তে আগামী কয়েক দশকে মারাত্মক রূপ নিতে পারে। ব্রিটিশ জিওলজিক্যাল সার্ভে ও ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে এই সমীক্ষাটি চালিয়েছেন।

তারা বলছেন, ধারণা করা হচ্ছে প্রায় ১৮ কোটি টন নাইট্রেট মাটির নিচে বালিতে জমা হয়ে আছে। বিজ্ঞানীরা বলছেন, এসব নাইট্রেট চুইয়ে মাটির আরো গভীরে চলে যাওয়া এখন শুধু সময়ের ব্যাপার মাত্র।

তারা বলছেন, এই রাসায়নিক পদার্থটি যখন খাবার পানির ভাণ্ডার একুইফারের সাথে গিয়ে মিশে যাবে তখনই সেটা আর খাওয়ার জন্যে নিরাপদ থাকবে না।

সমীক্ষায় দেখা গেছে, বিশ্বের যেসব এলাকায় বড় রকমের কৃষি উৎপাদন হয় সেখানে এই নাইট্রেটের দূষণ সবচেয়ে বেশি। আর এই দূষণের সবচাইতে খারাপ অবস্থা হলো ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং চীনে। বিবিসির এক প্রতিবেদনে এমনটি প্রকাশ করা হয়েছে।

খাবার পানিতে নাইট্রেট দূষণের উপর এই প্রথম এধরনের কোন গবেষণা চালানো হলো। বিবিসির সাংবাদিক রজার হারাবিন বলছেন, এই দূষণকে বলা হচ্ছে, নাইট্রেট টাইম বোমা।

"কৃষিকাজে যে সার ব্যবহার করা হয় সেসব প্রথমে মাটিতে মিশে, পরে সেটা চলে যায় ভূগর্ভস্থ বালিতে যেখানে পানি জমে থাকে। গবেষকরা আশঙ্কা করছেন সময়ের সাথে সাথে এই নাইট্রেট আরো গভীরে অ্যাকুইফারে গিয়ে মিশে যাবে। এর ফলে এমন এক ধরনের বুদবুদের সৃষ্টি হবে যার কারণে নদী নালায় খালে বিলে মাছের মৃত্যু ঘটবে। আর এই দূষিত পানি শোধন করে নিরাপদ করে তুলতে খরচ হবে কোটি কোটি ডলার।"


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন