সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

পর্তুগালে আইএসসিটিই'র গ্লোবাল ভিলেজ ইভেন্টে বাংলাদেশ চ্যাম্পিয়ন

বৃহস্পতিবার, নভেম্বর ১৬, ২০১৭

1825479387_1510794887.jpg
প্রবাসী ডেস্ক :
প্রথমবারের মত অনুষ্ঠিত পর্তুগালের ইউনিভার্সিটি ইনস্টিটিউট অব লিসবন (আইএসসিটিই) কর্তৃক আয়োজিত গ্লোবাল ভিলেজ ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। পর্তুগালে আইএসসিটিই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীসহ বিশ্বের প্রায় ৩০টি দেশের শিক্ষার্থীরা নিজ নিজ দেশের স্টল নিয়ে এতে অংশগ্রহণ করেন।

সোমবার (১৩ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয়ে দিনব্যাপি চলে ইভেন্টটির কার্যক্রম। আইএসসিটিই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত ইভেন্টটিতে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেন।

মেলায় পর্তুগাল, স্পেন, ব্রাজিল, ইতালি, ফ্রান্স, আমেরিকা, আর্জেন্টিনা, জাপান, মেক্সিকো, সুইডেন, ইংল্যান্ড, গ্রিস, দক্ষিণ কোরিয়া, জার্মানি, চেক রিপাবলিক, চীন, নরওয়ে, নেপাল, ও বাংলাদেশসহ মোট ৩০টি দেশের শিক্ষার্থীদের স্টল ছিল। ইভেন্টে বাংলাদেশি শিক্ষার্থীদের স্টল প্রথম স্থান অর্জন করে।

বাংলাদেশ স্টলে ছিল বাংলাদেশের ঐতিহ্যবাহী রিকশা, নকশিকাঁথা, তাঁতের শাড়ি ও দেশীয় নিত্যব্যবহার্য সামগ্রীসহ দেশীয় রান্না করা বিভিন্ন ধরনের পিঠা সহ হরেক রকমের খাবার।

আইএসসিটিই'র গ্লোবাল ভিলেজ ইভেন্টে বাংলাদেশি শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা করেন বাংলাদেশ দূতাবাস, লিসবন, পর্তুগাল। মেলায় পর্তুগালে অধ্যয়নরত পিএইচডি শিক্ষার্থী রিমি আহমেদ বিদেশি শিক্ষার্থীদের হাতে মেহেদি দিয়ে করা বিভিন্ন ডিজাইনের আলপনা এঁকে সবাইকে মুগ্ধ করেন।



ইভেন্টে উপস্থিত হয়ে বাংলাদেশ স্টল ঘুরে দেখেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী এবং দূতাবাসের দ্বিতীয় সচিব মোঃ হাসান আব্দুল্লাহ তৌহিদ। শিক্ষার্থীরা মেলায় সহযোগিতার জন্য বাংলাদেশ দূতাবাস ও রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকীকে ধন্যবাদ জানান।

বাংলাদেশের স্টলের ব্যবস্থাপনায় ছিলেন মো. রাসেল আহমেদ, মোহাম্মদ অরণ্যর রুদ্য, রিমি আহমেদ, সামিউল হক, সিলভানা অরণ্য, গাজি আতিক শামীম, কামাল হোসেন ও সজিব আহমেদ প্রমুখ।

রনি মোহাম্মদ, ইউরোপ প্রতিনিধি

ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন