সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

মধ্যপ্রাচ্যে যুদ্ধকামীদের দম ফুরিয়ে গেছে: ইরান

রবিবার, নভেম্বর ১৯, ২০১৭

1233685921_1511066779.jpg
বিডিলাইভ ডেস্ক :
সিরিয়াসহ গোটা মধ্যপ্রাচ্যে যুদ্ধকামীদের দম ফুরিয়ে গেছে বলে মন্তব্য করেছেন ইরানের জাতীয় সংসদ স্পিকারের বিশেষ সহকারী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। সিরিয়া সংকট সমাধানের লক্ষ্যে ইরান, রাশিয়া ও তুরস্কের আসন্ন ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের কথা উল্লেখ করে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেছেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেছেন, সিরিয়া সংকট সমাধানের বিষয়ে শিগগিরই ইরান, তুরস্ক ও রাশিয়ার প্রেসিডেন্টরা বৈঠকে মিলিত হবেন। আগামী ২২ নভেম্বর রাশিয়ার সোচি শহরে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইহুদিবাদী ইসরাইলের অনুকূলে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমেরিকা, সৌদি আরব ও তার মিত্ররা ২০১১ সালে উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর মাধ্যমে সিরিয়ায় ভয়াবহ সহিংসতা চাপিয়ে দেয়।

সিরিয়া সংকট সমাধানে নানা ধরনের কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর চলতি বছরের গোড়ার দিকে রাশিয়া, ইরান ও তুরস্ক ‘আস্তানা শান্তি প্রক্রিয়া’ শুরু করে। ‌এরপর গত এক বছরে সিরিয়ায় সন্ত্রাসবাদের ভয়াবহতা নাটকীয়ভাবে কমে গেছে।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় এ পর্যন্ত সিরিয়ার সরকার ও সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে সাত দফা বৈঠকের জের ধরে সিরিয়ায় ব্যাপকভিত্তিক অস্ত্রবিরতি কার্যকর হয়েছে।

ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় অনুষ্ঠিত এসব বৈঠকের ফলাফল কার্যকর করার গ্যারান্টি দিয়েছে ওই তিন দেশ। আস্তানা শান্তি প্রক্রিয়ার ধারাবাহিকতায় আগামী ২২ নভেম্বর সোচি শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে।

ঢাকা, রবিবার, নভেম্বর ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন