সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

সঞ্জীব চৌধুরীর ১০ম মৃত্যুবার্ষিকী আজ

রবিবার, নভেম্বর ১৯, ২০১৭

2040856620_1511068287.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজ ১৯ নভেম্বর, জনপ্রিয় সঙ্গীত শিল্পী সঞ্জীব চৌধুরীর ১০ম মৃত্যুবার্ষিকী। ২০০৭ সালের এ দিনে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মাত্র ৪২ বছর বয়সে মারা যান এই প্রখ্যাত ব্যক্তিত্ব।

একাধারে তিনি ছিলেন কবি, সাংবাদিক, গীতিকার, সুরকার, গায়ক এবং সংগঠক। দলছুট স্রষ্টা হিসেবে রয়েছে তার সবচেয়ে জনপ্রিয় পরিচয়।

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জের মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার জন্ম হবিগঞ্জে হলেও তার মূল বাড়ি সিলেট জেলার বিশ্বনাথ থানার দশঘর গ্রামে। তার বাবার নাম গোপাল চৌধুরী এবং মা প্রভাষিনী চৌধুরী।

সঞ্জীব চৌধুরী ছিলেন একজন মেধাবী ছাত্র। হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করে নবম শ্রেণীতে এসে ভর্তি হন ঢাকার বকশী বাজার নবকুমার ইন্সটিটিউটে। ১৯৭৮ সালে এ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় ১২তম স্থান অর্জন করেন। ১৯৮০ সালে তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেও স্থান করে নেন মেধা তালিকায়।

এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং 'গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন।

ঢাকা কলেজে পড়ায় সময় তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত হন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় আরও গভীর ভাবে জড়িয়ে পরেন এবং হয়ে উঠেন ছাত্র ইউনিয়নের জন্য নিবেদিত প্রাণ। তিনি এ সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন।

পড়াশুনা শেষ করে আশির দশকে সাংবাদিকতা শুরু করেন সঞ্জীব চৌধুরী। সঙ্গীত জগতে তার আলোচিত অ্যালবামগুলোর মধ্যে রয়েছে আহ্, হৃদয়পুর, আকাশচুরি, জোছনাবিহার, স্বপ্নবাজী।

এদিকে, জনপ্রিয় গাওয়া সঞ্জীব চৌধুরীর গানের মধ্যে রয়েছে, 'গাড়ি চলে না', 'আমি তোমাকেই বলে দেবো', 'আমি ফিরে পেতে চাই', 'গাছ', 'নৌকা ভ্রমন', 'সাদা ময়লা রঙ্গিলা', 'কালা পাখি'র মতো অসংখ্য জনপ্রিয় গান।

গানে গানে প্রেম-দ্রোহ সমানভাবে চালিয়ে গেছেন সঞ্জীব। সঞ্জীব চৌধুরীর শারীরিক উপস্থিতি নেই, কিন্তু তার সৃষ্টি সদা চলমান, সদা প্রাসঙ্গিক। যার সৃষ্টিশীলতার গাড়ি যেন চলছেই। মৃত্যুদিনে বৈচিত্র্যময় এই মানুষটির জন্য শ্রদ্ধা।

ঢাকা, রবিবার, নভেম্বর ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন