সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

'গত অর্থবছরে ৩৬ কোটি ৩ লাখ টাকার চা রপ্তানি হয়েছে'

সোমবার, নভেম্বর ২০, ২০১৭

971707191_1511150056.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, গত অর্থবছরে ২৩ লাখ ৮৯ হাজার ৮০১ কেজি চা বিদেশে রপ্তানি হয়েছে। গতকাল সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, চা রপ্তানি করে বাংলাদেশ গত অর্থবছরে ৩৬ কোটি ৩ লাখ ২ হাজার ৭৬৭ টাকা বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম মিলনের অপর এক লিখিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের মোট রপ্তানির প্রায় ৮২ শতাংশ তৈরি পোশাক খাত থেকে হচ্ছে। তৈরি পোশাক রপ্তানির এই ধারা অব্যাহত রাখতে সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে।

সরকার তৈরি পোশাকের নতুন রপ্তানি বাজার অনুসন্ধানে পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, তৈরি পোশাক রপ্তানি বাজার সম্প্রসারণ ও সুসংহত করতে ব্রাজিল, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, চিলি, রাশিয়াসহ অন্য অগ্রসরমান দেশে সরকারিভাবে বাণিজ্য প্রতিনিধিদল পাঠানো হচ্ছে।

তিনি বলেন, তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ ও সুসংহত করণের জন্য বিদেশে বিপণন মিশন পাঠানো, একক দেশীয় বস্ত্র ও তৈরি পোশাক মেলার আয়োজন, আন্তর্জাতিক মেলার আয়োজন ও অংশগ্রহণের ব্যবস্থা করা হয়।

এছাড়া আঞ্চলিক বাজার আরও গভীরভাবে পর্যালোচনার সুবিধার্থে বিদেশের বাংলাদেশ মিশনগুলোতে বাণিজ্যিক উইং স্থাপন করা হয়েছে। এর অংশ হিসেবে বিদ্যমান জেনেভার বাণিজ্যিক উইং সম্প্রসারণ, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরে নতুন বাণিজ্যিক উইং স্থাপন, তৈরি পোশাক ও গার্মেন্টস অ্যাক্সেসরিজসহ সব রপ্তানি পণ্য উন্নয়ন, ভবিষ্যৎ প্রতিযোগিতামূলক সক্ষমতা বৃদ্ধিতে গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের উপর জোর দিয়ে গবেষণার উদ্যোগ নেয়া হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।


ঢাকা, সোমবার, নভেম্বর ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৪৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন