সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

৬ ঘণ্টায় তৈরী হবে আস্ত বাড়ি

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০১৭

624091247_1511443657.jpg
বিডিলাইভ ডেস্ক :
এখন মাত্র ৬ ঘণ্টায় ভূমিকম্প প্রতিরোধক আধুনিক বাড়ি নির্মাণ করা যাবে। ‘এমএডিআই হোম’ নামের এই বাড়ি ফোল্ডিং সুবিধার। অর্থাৎ প্রয়োজনে বাড়িটি খুলে অন্যত্রও সরানো যাবে।

এই বাড়ি একই সঙ্গে পরিবেশবান্ধব। গ্রিড বিদ্যুতের পরিবের্ত সোলার প্যানেল সিস্টেম, এলইডি লাইট এবং বৃষ্টির পানি সংরক্ষণ সিস্টেম থাকবে।

এর ডিজাইন করেছেন ইতালিয়ান স্থপতি রেনটো ভিডাল। যেকোনো স্থানে এই বাড়ি নির্মাণ করা যেতে পারে, নির্মাণে কংক্রিটের প্রয়োজন পড়ে না। দেয়াল, ছাদ, মেঝেসহ সবকিছুই রেডিমেট তৈরি।

এমএডিআই প্রতিষ্ঠানের ৩ জন কর্মী ৬-৭ ঘণ্টার মধ্যে দেয়াল, ছাদসহ বাড়ির প্রতিটি মডিউল যুক্ত করে দিতে সক্ষম। যা ভূমিকম্প প্রতিরোধক আধুনিক ও টেকসই বাড়ি।

প্রতিষ্ঠানটি বিভিন্ন আকৃতিতে এমন বাড়ি সরবরাহ করছে। ২৯০ স্কয়ার ফিটের ছোট বাড়ি ১টি স্টেয়ারকেস সিড়ি সহ খরচ পড়বে ২৪,৮০০ বিট্রিশ পাউন্ড, ৯০৪ স্কয়ার ফিটের পারিবারিক বাড়ি ২টি স্টেয়ারকেস সিড়ি সহ খরচ পড়বে ৫৪,৯০০ ব্রিটিশ পাউন্ড। প্রতিটি মডেলের বাড়ি অর্ডারের ৬০ দিনের মধ্যে সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি।

এমএডিআই বাড়ি সম্পূর্ণভাবে ইতালিতে নির্মিত এবং এই বাড়ির দেয়াল, ছাদ, মেঝেসহ সবকিছুই সহজেই খোলা যায়, ফলে প্রয়োজনে নতুন স্থানে স্থানান্তরিত করা সম্ভব। সূত্র: ডেইলি মেইল
ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৮১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন