সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

অনুমতি ছাড়া মার্কিন সেনারা সিরিয়ায় কেন, প্রশ্ন রাশিয়ার

শুক্রবার, নভেম্বর ২৪, ২০১৭

769078841_1511500411.jpg
বিডিলাইভ ডেস্ক :
রাশিয়া বলেছে, সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি দখলদারিত্বের পর্যায়ে পড়ে এবং এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। সেনা উপস্থিতির বিষয়ে মার্কিন সরকার সিরিয়ার কাছ থেকে কোনো অনুমতিও নেয়নি। দামেস্ক সরকার তাদেরকে আমন্ত্রণও জানায়নি।

বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা একথা বলেছেন।

তিনি বলেন, “আন্তর্জাতিক আইন অনুসারে মার্কিন সেনারা সিরিয়ায় অবৈধভাবে অবস্থান করছে। তাদের কোনো সরকারি অনুমতি নেই কিংবা দামেস্ক সরকার তাদেরকে আমন্ত্রণও জানায়নি। তারা সেখানে আছে কোন আইনগত ভিত্তি ছাড়াই এবং সিরিয়ার বৈধ সরকারের ইচ্ছা বিরুদ্ধে। ফলে মার্কিন সেনাদের আচরণ বা অবস্থান একেবারেই দখলদার সেনাদের মতো।”

গত ১৩ নভেম্বর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, জেনেভায় সিরিয়া বিষয়ক শান্তি সম্মেলনের অগ্রগতি না হওয়ায় পর্যন্ত তার দেশের সেনারা সিরিয়া থেকে চলে যাবে না। তিনি সেসময় দাবি করেন, জাতিসংঘর অনুমোদন নিয়ে মার্কিন সেনারা সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

ম্যাটিসের এ বক্তব্যে সিরিয়া ক্ষোভ ও নিন্দা জানিয়ে বলেছে, মার্কিন সেনাদের উপস্থিতি আগ্রাসন হিসেবে বিবেচনা করছে দামেস্ক। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যের নিন্দা জানিয়ে একে আগ্রাসন বলে মন্তব্য করেন।

ঢাকা, শুক্রবার, নভেম্বর ২৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ১১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন