সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

একযুগ পর মহিলা সমিতিতে 'নিত্যপূরাণ'

শনিবার, নভেম্বর ২৫, ২০১৭

118032068_1511588579.jpg
বিডিলাইভ রিপোর্ট :
একযুগ পর মহিলা সমিতিতে ফিরছে ‘নিত্যপূরাণ’। আজ শনিবার সন্ধ্যা ৭টায় বেইলি রোড মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চস্থ হবে মাসুম রেজার রচনা ও নির্দেশনায় নাটকটির ৮৯তম প্রদর্শনী।

২০০৫ সালে মহিলা সমিতিতে সর্বশেষ মঞ্চস্থ হয়েছিল মঞ্চের এই ক্লাসিক প্রযোজনা। সেটি ছিল 'নিত্যপূরাণ' ৮৬তম প্রদর্শনী।

এক যুগ পরে মঞ্চে ফেরে 'নিত্যপূরাণ' চলতি মাসের ১০ ও ১১ নভেম্বর। তবে নাটকটির ৮৭ এবং ৮৮ তম মঞ্চায়ন হয় রাজধানীর শিল্পকলা একাডেমিতে। ২০০১ সালের ১৪ জানুয়ারি রাজধানীর বেইলি  রোডের মহিলা সমিতি মঞ্চে নাটকটির প্রথম প্রদর্শনী হয়। পাঁচ বছরে টানা ৮৬টি প্রদর্শনীর পর 'নিত্যপুরাণ' এর মঞ্চায়ন স্থগিত করা হয়।

মহাভারতের প্রেক্ষাপটে নারীর সম্মান প্রতিষ্ঠা, সমাজ কাঠামোর শ্রেণী বিভাজনে তথাকথিত উচ্চ শ্রেণীর অসার দম্ভের মুখোশ উন্মোচন নাটকের বিষয়বস্তু। যেখানে 'একলব্য' চরিত্রে মঞ্চে মাতিয়েছিলেন দীলিপ চক্রবর্তী। ২০১২ সালের ১৭ সেপ্টেম্বর পৃথিবীর মায়া ছেড়ে অন্যলোকে পাড়ি দেন তিনি। তাকে ছাড়া মঞ্চে নাটকটি নিয়ে আসার দ্বিধা কাটিয়ে মঞ্চে অবশেষ প্রত্যাবর্তন ঘটে দর্শকপ্রিয় নাটকটির।

এতে 'দ্রৌপদী' চরিত্রে বরাবরের মতই আছেন বন্যা মীর্জা। আর 'একলব্য' চরিত্রে অভিনয় করছেন মামুন চৌধুরী রিপন।

নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা বলেন, 'নিত্যপূরাণ' তার ঘরে ফিরছে। যেখান থেকে তার যাত্রা শুরু হয়েছিল। নিশ্চয় আবেগ কাজ করছে। আর বারে বারে মনে পড়ছে দিলীপকে। কোথাও থেকে তিনি হয়তো আমাদের দিকে লক্ষ্য রাখবেন।

ঢাকা, শনিবার, নভেম্বর ২৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৫৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন