সর্বশেষ
মঙ্গলবার ৮ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২২ মে ২০১৮

গণিতে ফেল করার মিথ থাকলেও ফেল করেননি আইনস্টাইন (পর্ব ২)

আইনস্টাইন সম্পর্কে মজার তথ্য

শনিবার, নভেম্বর ২৫, ২০১৭

844023460_1511602227.jpg
বিডিলাইভ ডেস্ক :
আলবার্ট আইনস্টাইন, নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তিনি গণিতে অনেকবার ফেল করেছেন বলে মিথ প্রচলিত থাকলেও কখনো ফেল করেননি আইনস্টাইন।

আইনস্টাইন পদার্থবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে প্রচুর গবেষণা করেছেন এবং নতুন উদ্ভাবন ও আবিষ্কারে তার অবদান অনেক। তার সম্পর্কে একটি মিথ প্রচলিত আছে। তিনি নাকি স্কুল জীবনে গণিতে অনেকবার ফেল করেছেন। বর্তমানের বাচ্চারা গণিতে ফেল করলে নিজের প্রতি নিজেই সান্ত্বনা খুঁজে এই ভেবে যে, 'স্কুল জীবনে আইনস্টাইনইতো কতবার গণিতে ফেল করেছেন, আর আমি করলে দোষ কি। আমিও একদিন আইনস্টাইন হব।'

তবে আইনস্টাইন সম্পর্কে জানা যায়, ১২ বছর বয়সে হঠাৎ বেশ ধার্মিক হয়ে উঠেছিলেন তিনি। স্রষ্টার গুণকীর্তন করে বিভিন্ন গান ও পঙক্তি আয়ত্ত করেছিলেন স্কুলে। ছোট বয়সে ইচ্ছে করে অনেকদিন কথা বলেননি জানালেও তার কথা বলার ক্ষমতা খুব একটা ছিল না বলেই জানা যায়। তারপরও স্কুলে বেশ ভালো ফলাফল করতেন তিনি। বলা যেতে পারে অত্যন্ত ভালো ছাত্র ছিলেন তিনি।

হাই স্কুলে ফেল করার মিথটি সম্ভবত জার্মান এবং সুইস স্কুলের ভিন্ন ভিন্ন মারকিং সিস্টেমের জন্য তৈরি হয়েছিল। ক্যান্টন স্কুলের গ্রেডিং সিস্টেমটা ছিল ১-৬ ( A-F), যেখানে ১ ছিল সবচেয়ে ভালো এবং ৬ ছিল সর্বনিম্ন গ্রেডিং। সুইস স্কুলে এসে পুরো গ্রেডিংটাই উল্টে গেলো। এখানে ৬ ছিল সব থেকে ভালো গ্রেড এবং ১ ছিল সব থেকে খারাপ।

একদিন একটি পত্রিকায় প্রকাশিত হয় যে আইনস্টাইন গণিতে ভালো নম্বর পেতেন না। তখন আইনস্টাইন স্বয়ং এটিকে একটি গুজব বলে জানান এবং বলেন, '১৫ বছর বয়স হবার আগেই আমি ডিফারেন্সিয়াল ও ইন্টেগ্রাল ক্যালকুলাসে দক্ষ ছিলাম।'

তবে কলেজ এন্ট্রান্স পরীক্ষায় আইনস্টাইন একবার ফেল করেছিলেন। সুইজারল্যান্ডের ফেডারাল পলিটেকনিক স্কুলের সেই পরীক্ষায় আইনস্টাইন গণিত এবং পদার্থ বিজ্ঞানে যথেষ্ট ভালো করেছিলেন। অন্য বিষয়গুলোতে তিনি যথেষ্ট খারাপ করেছিলেন, বিশেষত ফ্রেঞ্চ ভাষায়।

কিন্তু বিজ্ঞান বিষয়ক বই পড়ার পর থেকে তার ধর্মীয় চেতনা কমে যেতে থাকে। কারণ, বৈজ্ঞানিক তত্ত্বের সাথে তার ধর্মীয় বিশ্বাসের বিরোধ লেগে যাচ্ছিলো। আর বিজ্ঞানের তত্ত্বগুলো ছিল নিশ্চিতরূপে প্রমাণিত।

ঢাকা, শনিবার, নভেম্বর ২৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩৫২ বার পড়া হয়েছে