সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

সমর্থন অব্যাহত থাকবে, আসাদকে রুহানি

রবিবার, নভেম্বর ২৬, ২০১৭

134204326_1511670107.jpg
বিডিলাইভ ডেস্ক :
সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সিরিয়ার প্রতি সমর্থন অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড হাসান রুহানি।

শনিবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে টেলিফোন সংলাপ তিনি এই সমর্থনের ঘোষণা দেন।

সন্ত্রাসবিরোধী লড়াইয়ের গুরুত্ব তুলে ধরে প্রেসিডেন্ট রুহানি বলেন, “ইরান ও সিরিয়ার মধ্যে কৌশলগত সম্পর্ক অব্যাহত থাকবে এবং আমরা দুই দেশের জনগণের স্বার্থে একসঙ্গে সঠিক পথে চলা অব্যাহত রাখব।” এ সময় রুহানি বলেন, সিরিয়ার পুনর্গঠনের ইরান সক্রিয়ভাবে অংশ নিতে প্রস্তুত রয়েছে।

উগ্র জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে বিজয়ের জন্য প্রেসিডেন্ট রুহানি সিরিয়ার জনগণ ও সরকারকে অভিনন্দন জানিয়ে বলেন, “পশ্চিমা কয়েকটি দেশ ও তাদের আঞ্চলিক হুকুম তামিলকারীরা মনে করেছিল যে, আইএসকে দিয়ে তারা ইরাক ও সিরিয়া দখল করে নেবে; না হয় বছরের পর বছর ঘৃণ্য অপরাধ চালিয়ে যেতেই থাকবে। কিন্তু তাদের সে আকাঙ্ক্ষা বাস্তবায়ন হয়নি।”

হাসান রুহানি বলেন, “বিদেশি কোনো শক্তির হস্তক্ষেপ ছাড়াই সিরিয়ার জনগণকে তাদের দেশের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার সুযোগ থাকা উচিত। যারা মনে করেছে ক্ষমতার শূন্যতা সৃষ্টি করে সিরিয়ার ভাগ্য নির্ধারণ করবেন তারা নিতান্তই অবাস্তব চিন্তা করছে। পরবর্তী পদক্ষেপ অনুসারে দামেস্ক সরকারকে আরো শক্তিশালী করতে হবে যাতে পরিস্থিতির উত্তর ঘটানো যায়।”

ইরানের প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার ভবিষ্যত রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণের সময় ইরান দামেস্কের পাশে থাকবে এবং তেহরান মনে করে সিরিয়ার বিরোধীদের মর্যাদা ও অবস্থান অনুযায়ী দেশের রাজনৈতিক প্রক্রিয়ায় তাদের অংশ থাকা উচিত।

টেলিফোন সংলাপে প্রসিডেন্ট বাশার আসাদ বলেন, উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে সাম্প্রতিক বিজয়ে কিছু আরব দেশ বিচলিত হয়ে পড়েছে এবং তারা অযৌক্তিকভাবে ইরান-বিরোধী অবস্থান নিয়েছে। পাশাপাশি তার সরকারের পাশে দাঁড়ানোর জন্য ইরানের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এছাড়া সিরিয়ার পুনর্গঠন প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশ নেয়ার জন্য ইরানের বেসরকারি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান।

ঢাকা, রবিবার, নভেম্বর ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ১৪৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন