সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

খাওয়ার পরেই যেসব অভ্যাস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

রবিবার, নভেম্বর ২৬, ২০১৭

814983789_1511691046.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রতিদিন দুপুরে ডায়েট মেনে খাচ্ছেন, রাতেও নিয়ম মেনেই খাওয়া দাওয়া করছেন। কিন্তু এরপরেও শরীর যেন কিছুতে ভাল যাচ্ছে না। এ অবস্থায় কী করবেন তাও বুঝতে পারছেন না। এমন যদি হয়, তাহলে দুপুরে, রাতে কিংবা সকালে যে কোন সময় ভরপেট খাওয়াদাওয়ার পর বেশ কিছু নিয়ম মেনে চলুন। এতে স্বাস্থ্যঝুঁকি কমে যাওয়ার পাশাপাশি আপনি সুস্থও থাকবেন।

চা পান :
অনেকের খাওয়াদাওয়ার পর পরই চা পানের অভ্যেস আছে। বিশেষত রাতের খাবারের পর। কিন্তু খাওয়াদাওয়ার পর চা খেলে হজমের গণ্ডগোল হয়।

খাওয়ার পর গোসল নয় :
খাওয়ার পর পরই গোসল করার অভ্যাসও ভালো নয়। এতে শরীরের বেশ ক্ষতি হয়। এমনটাই বলছেন গবেষকরাও।

ফল খাওয়া :
খালি পেটে জল আর ভরা পেটে ফল- এমন একটা প্রবাদ প্রচলিত আছে। অনেকে মনে করেন, খাওয়ার পর পরই ফল খাওয়া ভালো। কিন্তু খাওয়াদাওয়ার পর ফল খাওয়ার অভ্যেস একবারে সঠিক নয়। এতে হজমের গণ্ডগোল হতে পারে। আবার লিভারে যদি কোন সমস্যা থাকে তাহলে কখন খাওয়ার পর বিশেষ করে মিল বা ডিনারে ফল খাবেন না। এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ে।

খাওয়ার পরপরই ঘুম :
পেটপুরে খাবার খাওয়ার পর কখনই সঙ্গে সঙ্গে ঘুমোতে যাবেন না। গবেষণা বলছে, খাওয়ার পর পরই ঘুমোতে গেলে, খাবার কম হজম হয়। ফলে হৃদরোগের সম্ভাবনাও প্রবল হয়।

ধূমপানের অভ্যাস :
খাওয়ার পর পরই কখনই ধূমপান করবেন না। কারণ খাওয়ার পর আপনার শরীরে যে প্রয়োজনীয় পুষ্টি প্রবেশ করেছিল, ধূমপানের ফলে তার পুষ্টিগুণ নামতে শুরু করে দেয়। তাই খাওয়ার পর সিগারেটকে বলুন না। গবেষকদের একাংশ বলছেন, খাওয়ার পর সিগারেট খেলে তা ক্যান্সারের প্রবণতা অনেক বাড়িয়ে দেয়।

ঢাকা, রবিবার, নভেম্বর ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৭২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন