সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

২০১৭ সালে সব থেকে বেশি ব্যবহৃত যে শব্দটি

মঙ্গলবার, নভেম্বর ২৮, ২০১৭

1676135127_1511848340.jpg
বিডিলাইভ ডেস্ক :
অনলাইন ভিত্তিক জনপ্রিয় একটি ইংরেজি অভিধানের সাইট ‘ডিকশোনারি.কম’। ২০১৭ সালের সেরা শব্দ নির্বাচিত হয়েছে ‘কমপ্লিসিট’ যার অর্থ দাড়ায় ‘কুকর্মের সহযোগিতা করা’। গত সোমবার ডিকশোনারি.কম থেকে শব্দটিকে সেরা হিসেবে ঘোষনা দেয়া হয়।

অভিধান লেখক জেন সোলোমন জানান, ডিকশোনারি.কম’এ অন্যান্য শব্দের তুলনায় কমপ্লিসিট (Complicit) শব্দটি নিয়ে অনুসন্ধান (সার্চ) করা হয়েছে ৩০০ শতাংশ বেশি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়া ইস্যুতে এবং হলিউডে যৌন হয়রানি কেলেঙ্কারি ঘটনায় কমিপ্লিসিট শব্দটি বেশি ব্যবহৃত হয়েছে। তাই এ বছরের কথোপকথনে সবথেকে বেশি যে শব্দটি ব্যবহার করা হয়েছে সেটি হলো কমপ্লিসিট।’

তিনি আরো বলেন, ‘শব্দটি সেই সকল স্থানে বেশি দেখা গেছে যেখানে একটি খারাপ শক্তির বিপক্ষে কয়েকজন কথা তুলেছে এবং কিছু মানুষ চুপ থেকেছে। সেক্ষেত্রে কমপ্লিসিট শব্দের মূল অর্থ দাড়ায় খারাপ শক্তির সঙ্গে একাত্মতা প্রকাশ করা।’

এ বছর প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন করায় কন্যা ইভানকাকেও কমপ্লিসিট শব্দের প্রতীক হিসেবে ধরা হয়েছিলো। এটি নিয়ে একটি বিজ্ঞাপনও হয়েছে।

চলতি বছরের এপ্রিলে একটি সংবাদ সম্মেলনে ইভানকা ট্রাম্প বলেন, তিনি জানেন না এই শব্দের অর্থ কি। এরপর থেকে শব্দের অনুসন্ধান শুরু করে জনসাধারণ এবং এ বছরের সর্বাধিক অনুসন্ধানকৃত শব্দ হয় কমপ্লিসিট।
সূত্র: ডেইলি নিউজ

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৪৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন