সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

আগামীকালের মধ্যে রিটার্ন জমা না দিলে জরিমানা

বুধবার, নভেম্বর ২৯, ২০১৭

1281236401_1511936260.jpg
বিডিলাইভ ডেস্ক :

আগামীকাল বৃহস্পতিবার ব্যক্তিশ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। ওই দিন রাত ৮ টার মধ্যে যারা রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে জরিমানা প্রদান করতে হবে।

অর্থাৎ বৃহস্পতিবারের পর কেউ আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিতে চাইলে তাকে নির্ধারিত করের ওপর মাসিক দুই শতাংশ হারে সুদ দিতে হবে।

সুদ নির্ধারণ করা হবে সারাবছরে ওই করদাতা যে উৎসে কর ও অগ্রিম কর দিয়েছেন, তা বাদ দিয়ে আয়করের ওপর। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে এনবিআরের সদস্য আবদুর রাজ্জাক বলেন, 'আগামীকাল বৃহস্পতিবার রাত ৮টার মধ্যে রিটার্ন জমা দিতে হবে। এরপর কেউ আয়কর রিটার্ন জমা দিতে চাইলে তাকে বিলম্ব সুদ দিতে হবে।'

এদিকে আগামী ৩০ নভেম্বর পালিত হবে 'ট্যাক্স ডে' বা কর দিবস।

জানা গেছে, বিলম্ব সুদ পরিশোধ করে যৌক্তিক কারণ দেখিয়ে যেকোনও করদাতা ইচ্ছে করলে রিটার্ন জমা দেওয়ার সময় বাড়িয়ে নিতে পারবেন। এ ক্ষেত্রে যথাযথ নিয়ম মেনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট উপ-কর কমিশনার বরাবর আবেদন করা হলে তিনি আয়কর দাতার দুই মাস পর্যন্ত সময় বাড়িয়ে দিতে পারেন।

প্রসঙ্গত, বছরে যাদের আয় আড়াই লাখ টাকার বেশি তাদের সবাইকে রিটার্ন জমা দিতে হবে। এমনকি প্রত্যেক গাড়ির মালিক ও অভিজাত ক্লাবের সদস্যদের বছরে আড়াই লাখ টাকার কম আয় হলেও তাদের রিটার্ন জমা দিতে হবে।

এছাড়া পেশাজীবী চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, ঠিকাদার, জনপ্রতিনিধি ও আইনজীবীদের করযোগ্য আয় না থাকলেও রিটার্ন জমা দিতে হবে।

এ বছর বাংলাদেশের ৬৪ জেলা থেকে বাছাই করা ৮৪টি পরিবারকে 'কর বাহাদুর' হিসেবে সম্মানিত করেছে এনবিআর। ২০১৬-১৭ অর্থবছরে জেলা ও জাতীয় পর্যায়ে সর্বোচ্চ কর পরিশোধের জন্য প্রথমবারের মতো এই সম্মাননা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এছাড়া, আয়কর মেলা ২০১৭-তে এনবিআরের নতুন উদ্ভাবন ছিল করদাতাদের জন্য ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদান। প্রথমবার আয়কর মেলায় ৯১ হাজার ২৫০ জন করদাতাকে এ পরিচয়পত্র প্রদান করা হয়।


ঢাকা, বুধবার, নভেম্বর ২৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন