সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

বিক্ষোভে উত্তাল ফিলিস্তিন: ইসরাইলি হামলায় নিহত ২

শনিবার, ডিসেম্বর ৯, ২০১৭

1804008372_1512808195.jpg
বিডিলাইভ ডেস্ক :
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর গোটা ফিলিস্তিন বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে।

বিক্ষোভ করতে গিয়ে ইসরাইলি সেনাদের হামলায় নিহত হয়েছেন দুই ফিলিস্তিনি এবং আহত হয়েছেন অন্তত ৩০০ ব্যক্তি। বিক্ষোভ হয়েছে খোদ বায়তুল মুকাদ্দাস শহরে; পশ্চিম তীর ও গাজা উপত্যাকাও বাদ যায়নি।

অধিকৃত পশ্চিম তীরে ইহুদিবাদী ইসরাইলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। প্রকৃতপক্ষে সেখানে বৃহস্পতিবার থেকেই সংঘর্ষ চলছে।

পশ্চিম তীরের হাসাপাতাল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ৩০০ জনের বেশি আহত হয়েছেন এবং এর মধ্যে বহু মানুষকে হাসপাতালে পাঠাতে হয়েছে। ফিলিস্তিনের বিক্ষোভ-প্রতিবাদ ছত্রভঙ্গ করতে ইসরাইলি সেনারা রাবার বুলেট ও টিয়ারগ্যাসের শেল ব্যবহার করে।

পশ্চিম তীরের আল খলিল, নাবলুস, জেনিন, তুলকারাম ও জেরিকো শহরেও বিক্ষোভ হয়েছে। একইভাবে বিক্ষোভ হয় পূর্ব বায়তুল মুকাদ্দাস ও গাজা উপত্যকায়।

এর মধ্যে গাজা উপত্যকার খান ইউনুস শহরে ইসরাইলি সেনাদের তাজা গুলিতে অন্তত চার ফিলিস্তিনি আহত হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার বিরুদ্ধে ফিলিস্তিনিরা বুধবার থেকে তিনদিনের বিক্ষোভের ডাক দিয়েছে এবং ফিলিস্তিনের স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

ঢাকা, শনিবার, ডিসেম্বর ৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ২৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন