সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

তেল কোম্পানি টোটাল বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ করবে

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০১৭

195707678_1513225674.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল অনুসন্ধান ও বিপণন কোম্পানি টোটাল বাংলাদেশে বড় ধরনের বিশেষ করে এলপিজি ও এলএনজি খাতে বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে।

টোটালের নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট ফিলিপ সাউকুয়েট গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ কথা জানান। এসময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

সকালে ‘মুভমেন্ট অব দ্য এন্টারপ্রাইজ অব ফ্রান্স’র (এমইডিইএফ) উদ্যোগে হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ডে আয়োজিত ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাতরাশকালীন সভার পরে হোটেলের দ্বিপাক্ষিক সভাকক্ষে তিনি এ সাক্ষাৎ করেন।

বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের ব্রিফিং কালে বলেন, বাংলাদেশসহ বিশ্বের ১৩০টি দেশে টোটালের এলএনজি এবং এলপিজি খাতে ব্যবসা রয়েছে।

সাউকুয়েট বলেন, টোটাল ২০০২ সালে বাংলাদেশে তাদের কর্মকাণ্ড শুরু করে এবং তাদের বোতলজাত করার প্লান্ট রয়েছে যার ২৫শ’ মিটার কার্বন স্টোরেজ রয়েছে। তারা এখন এর সক্ষমতাকে দ্বিগুণ করতে চায় এবং কোম্পানি বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে ইতোমধ্যেই পরামর্শ শুরু করেছে।

টোটাল ইভিপি বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণেরও আগ্রহ প্রকাশ করে এবং এ বিষয়ে প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করে।

পররাষ্ট্র সচিব বলেন, সাউকুয়েট প্রধানমন্ত্রীকে বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জ সম্বন্ধে অবহিত করেন। প্রধানমন্ত্রী বিষয়টি দেখার বিষয়ে তাকে আশ্বস্ত করেন।

পরে, ফরাসী অ্যারোনটিক্স কোম্পানি থ্যালেস-এর জ্যেষ্ঠ নির্বাহী সহ-সভাপতি মার্টিন ভ্যান সাইক হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ডে দ্বিপাক্ষিক সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। মার্টিন প্রধানমন্ত্রীকে এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ পুরোপুরি শেষ হয়ে যাওয়ার বিষয়ে অবহিত করেন।

মার্টিন বলেন, তারা বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ শেষ করেছেন এবং এটি ২০১৮ সালের মার্চ নাগাদ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরল স্পেস স্টেশন থেকে মহাশূন্যে উৎক্ষেপণের অপেক্ষায় রয়েছে।

তিনি প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানে অংশগ্রহণের আমন্ত্রণ জানান। থ্যালেস’র কর্মকর্তা বলেন, এটি মহাশূন্যে সফলভাবে উৎক্ষেপণ হয়ে গেলে বাংলাদেশ মহাকাশ থেকে বিভিন্নরকম তথ্য পেতে থাকবে।

প্রধানমন্ত্রী এ সময় মহাকাশ থেকে প্রাপ্ত তথ্য পার্শ্ববর্তী দেশের সঙ্গে ভাগাভাগি করার পরিকল্পনার কথা জানান। প্রধানমন্ত্রী একই দিন আন্তর্জাতিক সংবাদ এবং চলতি ঘটনাবলী ভিত্তিক টিভি চ্যানেল ফ্রান্স টোয়েন্টিফোরকে সাক্ষাৎকার প্রদান করেন। সূত্র: বাসস


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৫৭০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন