সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

চীনে বিজয় দিবস উদযাপন

রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭

21109466_1513479170.jpg
প্রবাসী ডেস্ক :
চীনের ছংছিং প্রদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের ৪০০জন বাংলাদেশি ছাত্রছাত্রীদের উদ্যোগে বিজয় দিবস উদযাপন করা হয়। বাংলাদেশিদের সাথে অনেক চীনা নাগরিকও এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে।

১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে এক আনন্দ ভ্রমণের আয়োজন করে বাংলাদেশি ছাত্ররা। কনকনে শীতকে উপেক্ষা করে স্থানীয় সময় সকাল ৭টায় ছাত্রছাত্রীরা যাত্রা শুরু করে চিশুয়ে নামক একটি পিকনিক স্পটে। সেখানে লাল-সবুজের ব্যানারে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে লালন করে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দেশাত্মবোধক গান, নাটক, কবিতা আবৃত্তি ও নাটকে অংশগ্রহণ করে। তারা বিদেশের মাটিতে লাল সবুজের পতাকা উড়িয়ে প্রমাণ করে দিল দেশকে ভালবাসতে কোন নির্দিষ্ট স্থানের প্রয়োজন হয় না। যে কোন জায়গা থেকেই দেশের প্রতি ভালবাসা প্রকাশ করা সম্ভব।

এ অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বের সার্বিক তত্ত্বাবধান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সাবেক শিক্ষার্থী বর্তমানে চীনের ছংছিং জিয়াওথং বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইন্টারন্যশানাল চাইনিজ বিভাগের ছাত্র আসিফ ইমন। গান পরিবেশন করেন জাহিদ, সুজন, মাহফুজ, রিমু প্রমুখ।

অনুষ্ঠানে দেশাত্মবোধক গান ও নাটক পরিবেশন করে ছংছিং সাইন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।

বাংলাদেশিদের সাথে যৌথভাবে বিজয় দিবসের অনুষ্ঠানের আয়োজন করে চীনা টুরিস্ট সংগঠন ডিই ইন্টারন্যাশনাল। এ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন ডিই ইন্টারন্যাশনালের ম্যানেজিং ডিরেক্টর চীনা নাগরিক ড্যানিয়েল এবং ফরেন মার্কেটিং ম্যানেজার বাংলাদেশি ছাত্র সিয়াম বর্তমানে তিনি চীনে মেকানিক্যাল ব্যাচেলর করছেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ড্যানিয়েল।

ঢাকা, রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন