সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

চুলের যত্ন নেবে চালের পানি

সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭

para-cabello-agua.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমাদের প্রধান খাবার ভাত রান্না করার আগে চালটা ধুয়ে এবং ভাত রান্না করার সময় যে অতিরিক্ত পানি (যেটাকে আমরা ভাতের মাড় বলে থাকি) ফেলে দেই আমরা, সে পানিতে সৌন্দর্য বর্ধনের অনেক উপাদান লুকিয়ে থাকে।

জেনে নিন চালের পানি দিয়ে চুলের সৌন্দর্য বৃদ্ধির উপায়-

প্রথম পদ্ধতি:
এক কাপ পরিমাণ চাল নিয়ে আগে পানি দিয়ে পরিস্কার করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে ঐ এক কাপ চালের মধ্যে পানি দিন। পানির পরিমাণ এমন হবে, যাতে করে চালগুলো সম্পূর্ণ পানিতে ডুবে যায়। এবার ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং দেখবেন পানি অনেকটাই ঘোলা হয়ে আসবে। এবার চালের পানি প্রস্তুত ব্যবহারের জন্য।

দ্বিতীয় পদ্ধতি:
চাল পরিস্কার করে ধুয়ে নিয়ে হাড়িতে পর্যাপ্ত পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। চাল ফুটতে আরম্ভ করলে জ্বাল কমিয়ে দিয়ে চালের ভেতরের পানি কিছুটা গাঢ় হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানিটুকু নিংড়ে অন্য একটি পাত্রে ঢেলে নিন। পানিটুকু সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলেই এই পানি ব্যবহার করতে পারবেন।

সবচেয়ে দারুণ ব্যাপারটি হলো, এই চালের পানি প্রস্তুত করতে আপনাকে আলাদা করে কোনো কষ্ট করতে হবে না। প্রতিদিন তো আমাদের বাসায় ভাত রান্না হয়, এই রান্নার সময়ই আপনি দু’ভাবেই পানি সংগ্রহ করতে পারবেন। আর এই পানি আপনি ৪-৫ দিন ফ্রিজে রেখেও সংরক্ষণ করে ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে ব্যবহারের আগে পানি ভালোভাবে ঝাঁকিয়ে নিতে ভুলবেন না।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৩১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন