সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

পূর্ব জেরুজালেমে দূতাবাস খুলবে তুরস্ক

সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭

4bn4b3de126cb2yqcy_800C450.jpg
বিডিলাইভ ডেস্ক :

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তার দেশ ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে শহরে দূতাবাস চালু করবে। একই কথা বিবেচনা করছেন লেবানন।

এরদোগান বলেছেন, “ইনশাল্লাহ, সেদিন খুব কাছেই যেদিন আমরা সেখানে আমাদের দূতাবাস চালু করব।” লেবানন পূর্ব জেরুজালেমে দূতাবাস খুলবে বলে যখন খবর বেরিয়েছে তখন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান এ ঘোষণা দিলেন।

পূর্ব জেরুজালেম শহরে দূতাবাস খোলার বিষয়ে তুরস্কের প্রধান বিরোধীদল রিপাবলিকান পিপলস পার্টি বা সিএইচপি-ও সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। দলটি বলেছে, কোনো রকম সময় নষ্ট না করে দ্রুত পূর্ব জেরুজালেমে তুর্কি দূতাবাস খোলা উচিত।

বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে স্বীকৃতি দিয়েছেন তার বিপরীতে তুরস্ক ও লেবানন পূর্ব জেরুজালেম শহরে নিজেদের দূতাবাস খোলার কথা বিবেচনা করছে বলে খবর বেরিয়েছে।

এ বিষয়ে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল তার সরকারি টুইটার পেইজে জানিয়েছেন, পূর্ব জেরুজালেম হচ্ছে ফিলিস্তিনের রাজধানী এবং তিনি দূতাবাস খোলার বিষয়ে ইচ্ছার কথা ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে জানিয়েছেন। বাসিল তার টুইটার পেইজে আরো বলেছেন, প্রেসিডেন্ট আব্বাস তাকে আশ্বস্ত করছেন যে, পূর্ব জেরুজালেম শহরে তিনি লেবাননের দূতাবাস খোলার জন্য জমি দেবেন।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ৫০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন