সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তান যুদ্ধ বানিয়ে দিলো বলিউড!

মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০১৭

ind-cinema_66880_1513657245.jpg
বিডিলাইভ রিপোর্ট :

আবারও ইতিহাস বিকৃতি করলো বলিউড। কথার ধরনটা এমন- ১৯৭১ সালে নাকি ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ সংঘটিত হয়েছিল। আর এই যুদ্ধে ভারতের বিজয়ের ফল হিসেবে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ!

বলিউডের ‘আইয়ারি’ তৈরি হচ্ছে এই প্রেক্ষাপট নিয়ে। বাংলাদেশিদের কোনো অবদান নয়, বলিউডের এই আপকামিং সিনেমাতে দেখানো হয়েছে ভারত ও পাকিস্তান যুদ্ধের কারণে বাংলাদেশের সৃষ্টি।

১৯৭১ সালে ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রাম আর ৩০ লাখ মানুষের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশ নামক একটি দেশের জন্ম। এই যুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়িয়ে সর্বাত্মক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল ভারত। এই রাষ্ট্রের বিরুদ্ধেই এবার বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগ উঠেছে।

১৬ ডিসেম্বর বাংলাদেশ যখন মহান বিজয় দিবস পালন করছে, তখনই এমন বার্তা দিয়ে সিনেমাটির পোস্টার মুক্তি দেয়া হয়েছে। ছবিটিতে যে বার্তা থাকছে, তা বাংলাদেশের ইতিহাসকে বিকৃতির শামিল।

গত ১৬ ডিসেম্বর ভারতের শীর্ষস্থানীয় তিন সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও বলিউড হাঙ্গামা ‘আইয়ারি’র পোস্টার নিয়ে পৃথক তিনটি প্রতিবেদন প্রকাশ করে। সব খবরেই বলা হয়েছে, ১৯৭১ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ হয়েছে! ওই যুদ্ধে ভারতের সাহসী সৈন্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতেই ছবিটি বানানো হচ্ছে।

‘আইয়ারি’র পরিচালক নিরাজ পাণ্ডেও সংবাদমাধ্যমে একই দাবি করে বলেন, ‘বিজয় দিবস আমাদের দেশের সামরিক বাহিনীর জন্য খুবই গুরুত্বপূর্ণ দিন। ১৯৭১ সালে ভারতের বিজয়ের জন্য যারা আত্মত্যাগ করেছেন তাদের জন্য আমাদের এই শ্রদ্ধাঞ্জলি। তাই এইদিনেই পোস্টারটি ছাড়লাম। আমরা এটি উৎসর্গ করছি ভারতের সামরিক বাহিনী ও তাদের সাহসী পরিবারদের উদ্দেশ্যে।’

‘আইয়ারি’ ছবিটিতে মেজর জয় বকশী চরিত্রে অভিনয় করছেন বলিউডের অভিনেতা সিদ্ধার্থ মালহোত্রা। তিনিই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্টারটি শেয়ার করেন। ৩২ বছর বয়সী অভিনেতা ক্যাপশনে লিখেছেন, ‘এটি তাদের জন্য যারা আমাদের জাতির তরে নিঃস্বার্থভাবে আত্মত্যাগ করেছেন।’

পোস্টারের পুরোটা জুড়েই রয়েছে ভারতীয় পতাকা। ছবিটির গল্প সেনাবাহিনীর দুই কর্মকর্তাকে ঘিরে। উভয়ে দৃঢ় মনের মানুষ। কিন্তু দুই প্রজন্মের এ দুই সেনার দৃষ্টিভঙ্গি পুরোপুরি আলাদা। কিন্তু দু’জনই নিজের জায়গায় সঠিক।
‘আইয়ারি’তে আরও অভিনয় করেছেন মনোজ বাজপেই, নাসিরুদ্দিন শাহ, অনুপম খের ও অভিনেত্রী রাকুল প্রীত সিং।

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আগামী বছরের ২৬ জানুয়ারি মুক্তি পাবে ছবিটি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এর আগেও বহুবার নানাভাবে ভারতীয় সিনেমায় চিত্রায়িত হয়েছে। বিভিন্ন সিনেমায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের কথা উল্লেখ থাকলেও ‘গুণ্ডে’, ‘দ্য ঘাজি অ্যাটাক’ (তেলেগু, বলিউড), ‘১৯৭১ বিয়ন্ড বর্ডারস’ (মালায়লাম) সিনেমায় তুমুল বিতর্কিতভাবে মুক্তিযুদ্ধকে উপস্থাপন করা হয়েছে।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৫৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন