সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

‘ইয়েমেনে মার্কিন ড্রোন হামলা বেড়েছে তিনগুণ’

বৃহস্পতিবার, ডিসেম্বর ২১, ২০১৭

4bn457ba371f21ycyo_800C450.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর বিভিন্ন দেশে মার্কিন ড্রোন হামলা কয়েকগুণ বেড়ে গেছে। এর মধ্যে ইয়েমেনে তিনগুণ এবং সোমালিয়ায় ড্রোন হামলা দ্বিগুণ হয়েছে।

গত মার্চ মাসে প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন সামরিক বাহিনীকে বিশেষ কর্তৃত্ব দিয়েছেন। এর ফলে এখন সরকারকে না জানিয়েই মার্কিন সামরিক বাহিনী তাদের দৃষ্টিতে যেসব এলাকায় শত্রুরা সক্রিয় রয়েছে সেসব এলাকাতে ড্রোন হামলা চালাতে পারে।  

ব্রিটেনভিত্তিক এনজিও ব্যুরো অব ইনভেস্টগেটিভ জার্নালিজমের এক রিপোর্টে বলা হচ্ছে- মার্চ মাসে ওই ঘোষণা দেয়ার পর এক মাসের মধ্যে ইয়েমেনে কমপক্ষে ৩০ বার ড্রোন হামলা চালানো হয়েছে যা ছিল ২০১৬ সালের প্রায় সারা বছরের হামলার সমান। চলতি ২০১৭ সালে ইয়েমেনে ১২৫ বার ড্রোন হামলা চালানো হয়েছে এবং বেশিরভাগ হামলা হয়েছে দেশটির মধ্যাঞ্চলে। ওই অঞ্চলে কথিত আল-কায়েদার সন্ত্রাসীরা বেশি সক্রিয় বলে মার্কিন বাহিনী দাবি করে থাকে এবং ওয়াশিংটন বলে আসছে সন্ত্রাসীদের নির্মূল করার লক্ষ্যে ড্রোন হামলা চালানো হয়। তবে স্থানীয় সাধারণ লোকজন বলছেন- মার্কিন হামলায় বেশিরভাগই বেসামরিক লোকজন মারা যান।

ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম বলছে, ট্রাম্প ক্ষমতায় আসার পর সোমালিয়ায় ড্রোন হামলা দ্বিগুণ করা হয়েছে। চলতি বছরে দেশটিতে আল-কায়েদার সঙ্গে সম্পর্কযুক্ত সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের ওপর ৩২ বা ড্রোন হামলা হয়েছে।


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ২১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ৪১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন