সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

সুন্দরবনের মনোরম দৃশ্য দেখার জন্য চালু হলো সহজ রুট

শনিবার, ডিসেম্বর ৩০, ২০১৭

18647010_303.jpg
বিডিলাইভ রিপোর্ট :

কুয়াকাটা পর্যটন কেন্দ্রের সাথে যুক্ত হয়েছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। সমুদ্র পথে লঞ্চ যোগাযোগ চালু করায় এটি সম্ভব হয়েছে।

এর ফলে কুয়াকাটায় ঘুরতে আসা পর্যটকরা কম সময়ে, স্বল্প খরচে উপভোগ করতে পারবেন সুন্দরবনের সৌন্দর্য। এছাড়াও দেশের দক্ষিণাঞ্চলের পর্যটন শিল্পের বিকাশ ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই রুটের সুযোগ সুবিধা বাড়ানোর আশ্বাস দিয়েছেন লঞ্চ কর্তৃপক্ষ ও নৌ-পরিবহন মন্ত্রী।

এই প্রথম মাঝ সমুদ্রে লঞ্চে বসে এর সৌন্দর্য উপভোগ করার সুযোগ পাচ্ছেন কুয়াকাটায় ঘুরতে আসা পর্যটকরা। চারদিকে অথৈ জলরাশি,তার মধ্যে মাছ ধরছে জেলেরা। কখনো পিছু নিচ্ছে গাঙ্গচিল বা চিল। আর সূর্য রশ্নি সমুদ্রের বুকে তৈরি করছে ঝিল মিল আলোর খেলা।

পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, সুন্দরবন দেখার সব থেকে সহজ রুট এখন এই লঞ্চ। যার ফলে কুয়াকাটা দেখতে আসা পর্যটকরা এখন সুন্দরবন ঘুরে আসার সুযোগ পাবেন। ফলে বাড়বে পর্যটকের সংখ্যা আর প্রসার ঘটবে স্থানীয় ব্যবসার। এদিকে শুধু জেটি নয়, সব ধরনের সুযোগ সুবিধা বাড়ানোর আশ্বাস দিলেন নৌ-পরিবহন মন্ত্রী ও লঞ্চ মালিকের।

নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, 'খুব শীঘ্রই এই নদী খননের ব্যবস্থা করে দেবো। যেখান থেকে এই পর্যটন জাহাজ চলবে সেই জায়গায় একটা ভালো পর্যটকের ব্যবস্থা করে দেবো।'

লঞ্চে কুয়াকাটা থেকে সুন্দরবন যাওয়ার ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন দেড় হাজার ও সর্বোচ্চ ৩ হাজার টাকা।

দেশের দক্ষিণে সমুদ্র উপকূলজুড়ে পর্যটন কেন্দ্র রয়েছে ৫টি। এর মধ্যে কুয়াকাটার সুন্দরবন যুক্ত হয়েছে একটি মাত্র লঞ্চ যোগাযোগের মাধ্যমে।


ঢাকা, শনিবার, ডিসেম্বর ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৪৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন