সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

মেধাবীদের আকৃষ্ট করতে ১০ বছরের ভিসা দিচ্ছে চীন

শনিবার, জানুয়ারী ৬, ২০১৮

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বের বিভিন্ন দেশের মেধাবীদের আকৃষ্ট করতে দীর্ঘমেয়াদি ভিসা দেওয়া শুরু করেছে চীন। এতে করে মেধাবীরা বেশি বেশি চীনে যেতে এবং সেখানে কাজ করতে পারবেন বলে আশা করছে চীন।

প্রযুক্তি বিশেষজ্ঞ, উদ্যোক্তা এবং বিজ্ঞানীদের আকৃষ্ট করতে চাইছে চীন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানাচ্ছে এই মাল্টি এন্ট্রি ভিসা ৫-১০ বছর মেয়াদি।

চীন তার অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের জন্য যে লক্ষ্য নির্ধারণ করেছে তা বাস্তবায়নে বিদেশ থেকে সেরা মেধাবীদের আকৃষ্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে।

এই দীর্ঘমেয়াদি ভিসা দেওয়ার উদ্যোগ যখন প্রথম নেয়া হয়েছিল, তখন চীন বলেছিল প্রায় ৫০ হাজার বিদেশি এর সুযোগ পাবে।

অনলাইনেই আবেদন:
চীনের এই দীর্ঘমেয়াদি ভিসার আবেদন অনলাইনেই করা যাবে। চীন সরকার বলছে, এর জন্য কোনো ফি নেওয়া হয় না এবং খুব দ্রুত এসব আবেদন বিবেচনা করা হবে।

যাদের ভিসা দেওয়া হবে তারা একদফায় একটানা ১৮০ দিন করে চীনে থাকতে পারবেন। তারা তাদের স্ত্রী এবং ছেলে-মেয়েদের চীনে আনতে পারবেন।

২০১৬ সালে চীন একটি সূচক প্রকাশ করেছিল যেখানে দেশটিতে কোন ধরনের বিদেশি কর্মী দরকার তা চিহ্ণিত করা হয়েছিল। সেখানে অদক্ষ কর্মীর সংখ্যা কমিয়ে মেধাবী বিদেশি কর্মীদেরই বেশি গুরুত্ব দেওয়া হয়।

চীনা সরকারের একটি দলিলে এই সেরা মেধাবীদের তালিকায় যাদের কথা উল্লেখ করা আছে তাদের মধ্যে আছে নোবেল পুরস্কার বিজয়ী, সফল অলিম্পিক অ্যাথলেট এবং সংগীত বা শিল্পকলার বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর পরিচালকরা।

এছাড়া শীর্ষ বিজ্ঞানী, বড় বড় আর্থিক প্রতিষ্ঠানের প্রধান বা নামকরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও এই তালিকায় আছেন। সূত্র: বিবিসি


ঢাকা, শনিবার, জানুয়ারী ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬২৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন