সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে আশাবাদী অর্থমন্ত্রী

বুধবার, জানুয়ারী ১০, ২০১৮

a7b.jpeg
বিডিলাইভ রিপোর্ট :

চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের পাঁচ মাসে রাজস্ব আাদায়ের লক্ষ্যমাত্রা অর্জন হয়নি। কিন্তু আশা ছাড়েননি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, পাঁচ মাসে রাজস্ব আদায় আশানুরুপ হয়নি, ঠিক। তবে আমি এখনো আশাবাদী।

তিনি বলেন, এ অবস্থার পরিবর্তন হবে। অর্থবছরের শেষের দিকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন হবে।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

আগামীতে লক্ষ্যমাত্রা পূরণ হবে কি না- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘কালেকশন ভালো না। আশা করি, এ অবস্থার পরিবর্তন হবে।’

আপনি কি মনে করছেন, আগামী দিনগুলোতে লক্ষ্যমাত্রা পূরণ হবে? এ প্রশ্ন করলে তিনি বলেন, ‘ইয়েস। রিভিশন যখন করব তখন দেখব। চিন্তা করব, কী করা যায়? কিছু অ্যাডজাস্টমেন্ট হতে পারে। তবে আমূল পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।’

রাজস্ব আসছে না, কীভাবে আদায় করবেন, এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘আসবে, ওয়েট অ্যান্ড সি। বিকজ, আমার জাজমেন্ট হলো- পিপল আর উইলিং টু পে ট্যাক্সেস।’

চলতি অর্থবছরে গত জুলাই থেকে নভেম্বর পর্যন্ত প্রথম পাঁচ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা ঘাটতি হয়েছে। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৬৬ কোটি টাকা। কিন্তু আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আয় ৭৫ হাজার ৩০৮ কোটি টাকা।


ঢাকা, বুধবার, জানুয়ারী ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন