সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

বাংলাদেশে উচ্চতর প্রবৃদ্ধির পূর্বাভাস বিশ্বব্যাংকের

বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০১৮

9_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

আর্থিক সহায়ক নীতিমালার ফলে অর্থনৈতিক অগ্রগতি, স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি ও কার্যকর উন্নয়নমূলক পদক্ষেপের কারণে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আগের পূর্বাভাসের চেয়ে বাড়তে পারে বলে বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বুধবার ওয়াশিংটনে প্রকাশিত বিশ্ব ব্যাংকের ‘গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টাস’-এর এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৭ শতাংশ হতে পারে, যা এর আগে ২০১৭ সালে ৬.৪ শতাংশ হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল।

বিশ্ব ব্যাংকের পূর্বাভাস অনুযায়ী সার্কভুক্ত দেশসমূহের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৩য় স্থানে। এতে প্রথমে রয়েছে ভারত (৭.৩ শতাংশ) এবং সবচেয়ে কম ছিল আফগানিস্তানে (৩.৪ শতাংশ)।

২০১৬-১৭ আর্থিক বছরে জিডিপির প্রবৃদ্ধির যে ধারণা বিশ্ব ব্যাংক দিয়েছিল, বাংলাদেশ ইতোমধ্যে তা অর্জন করেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.২৮ শতাংশ ছিল, যা সরকার চলতি ২০১৭-১৮ অর্থবছরে ৭.৪ শতাংশে বৃদ্ধির লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে।

বুধবার প্রকাশিত ‘গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টাস’-এ ২০১৮ সালের বিশ্বায়ন অর্থনীতির সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরা হয়েছে।

বিনিয়োগ, উৎপাদন ও বাণিজ্যে সফল ধারা অব্যাহত থাকায় ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে বিশ্বায়ন অর্থনীতি ৩.১ শতাংশের বেশি বাড়তে পারে।

এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংক ক্রমান্বয়ে তাদের সংকট অতিক্রম করলে এবং বিনিয়োগ বৃদ্ধি স্থিতিশীল থাকলে ২০১৮ সালে অর্থনৈতিক প্রবৃদ্ধি ২.২ শতাংশের মতো বৃদ্ধি পেতে পারে বলে আশা করা যাচ্ছে।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন