সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

নারায়নহাট রেঞ্জের বন বীট গুলোতে চলছে অবৈধ কাঠ পাচার

রবিবার, জানুয়ারী ১৪, ২০১৮

rrrr.jpg
চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম নর্থ ডিভিশনের নারায়হাট রেঞ্জের বালুখালি বীটে চলছে সন্ধ্যার পর থেকেই বাড়ি, ভিটার নামে রিজার্ভে জীপ, ফিকাপ, ট্রাক ভর্তি কাঠ পাচার। ব্রিক ফিল্ড ও মিল গুলোতে গেলেই চোখে পড়ে এসব অবৈধ কাঠের স্তুপ।

গত তিন মাস ধরে অবাধে এসব কাঠ পাচার হলেও, বিষয়টি বার বার সংশ্লিষ্ট বীট কর্মকর্তা ও নারায়নহাট রেঞ্জকে জানানোর পরও কাঠপাচার বন্ধ হয় নি এখনো। বরং প্রতিবেদককে বিভিন্ন মাধ্যম দিয়ে হয়রানির চেষ্টা করা হয়।

দিনের বেলায় ক্যামেরা বন্দী হওয়ার ভয়ে সন্ধ্যার পরেই এখন এই এলাকায় কাঠ পাচারের পরিমাণ সবচেয়ে বেশি।

গত ০৯ জানুয়ারি বালুখালি থেকে নারায়নহাট কলেজিয়েট হয়ে ব্রিক অভিমুখে কাঠ ভর্তি একটি জীপ গাড়ি প্রতিবেদকের চোখে পড়লে, সাথে সাথে মুঠোফোনে অধিনস্থ রেঞ্জ অফিসার রেজাউল করিমকে জিজ্ঞাসা করা হলে তিনি বিষয়টি বালুখালি বীট অফিসারের সাথে যোগাযোগ করতে বলেন।

গত ১২ জানুয়ারি দুপুর ২টায় ঘটনাস্থলে গিয়ে এ প্রতিবেদকের দেখা মিলল চোরাকারবারীদের রেখে যাওয়া এসব কাঠ ও বনের ভিতর কোথাও কোথাও কাটা গাছ ও ছোট ছোট আকাশী গাছের কাটা স্তুপ।

বিষয়টি জানতে সংশ্লিষ্ট বিট অফিসার মোঃ সালাম কে একাধিকবার ফোন করেও যেগাযোগ করা যায় নি।

প্রতিবেদককে কিছু কর্মকর্তা নানাভাবে হুমকি ও চোরাকারবারীদের সহায়তা করার বিষয়টি জরুরীভাবে চট্টগ্রাম নর্থ ডিভিশনাল ফরেষ্ট অফিসার এ.এন.এম আব্দুল ওয়াদুদ ও সি.এফ ড.জগলুল হোসাইনকে জানানো হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট কোন কর্মকর্তা জড়িত থাকলে প্রয়োজনীয় শাস্তির ব্যাপারে আশ্বস্ত করেন তারা।


ঢাকা, রবিবার, জানুয়ারী ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৮২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন