সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশে বেড়েছে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ

মঙ্গলবার, জানুয়ারী ২৩, ২০১৮

fdi.jpg
বিডিলাইভ ডেস্ক :

গেল ২০১৭ সালে সরাসরি বিদেশি বিনিয়োগে (এফডিআই) ভাটা লক্ষ্য করা গেছে। আলোচ্য বছরে আগের বছরের তুলনায় বিশ্বব্যাপী এফডিআই প্রবাহ কমেছে প্রায় ১৬ শতাংশ। তবে আলোচ্য বছরের প্রথম ১১ মাসে বাংলাদেশে বেড়েছে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ২০১৭ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাসের মধ্যে দেশে এফডিআই এসেছে ১৮৪ কোটি ডলারের। আর ২০১৬ সালের একই সময়ে এর পরিমাণ ছিল ১৭১ কোটি ডলার।

বিশ্বের বিনিয়োগের গতি ও প্রবাহ নিয়ে কাজ করা জাতিসংঘের অঙ্গ সংগঠন আংকটাড বলছে ২০১৬ সালে সারা বিশ্বে যেখানে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ১ দশমিক ৮১ ট্রিলিয়ন সেখানে ২০১৭ সালে এর পরিমাণ ছিল ১ দশমিক ৫২ ট্রিলিয়ন ডলার।

গতকাল সোমবার রাতে আংকটাড এই তথ্য প্রকাশ করেছে। আংকটাড বলছে, সারা বিশ্বের উন্নত দেশগুলোতে এফডিআই প্রবাহ ২৭ শতাংশ কমে যাওয়ায় বিশ্বের মোট এফডিআই কমার ক্ষেত্রে ভূমিকা রেখেছে।

তবে আলোচ্য সময়ে উন্নয়নশীল দেশগুলোতে এফডিআই বেড়েছে ২ শতাংশের মতো। ২০১৭ সালে উন্নয়নশীল দেশগুলোতে ৬৫৩ বিলিয়ন ডলারের এফডিআই প্রবাহ হয়।

আংকটাডের প্রতিবেদন বলছে, সারা বিশ্বে গড়ে কমলেও ২০১৭ সালে এশিয়া, ল্যাতিন আমেরিকা ও ক্যারিয়ান অঞ্চলের এফডিআই প্রবাহ বেড়েছে। আর আফ্রিকায় তা আগের বছরের মতোই রয়েছে বলে জানাচ্ছে আংকটাড।

প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ার উন্নয়শীল দেশগুলোই আলোচ্য বছরের সবচেয়ে বেশি সরাসরি বিদেশি বিনিয়োগ পেয়েছে। এশিয়ার এইসব দেশে মূলত ইউরোপীয় ইউনিয়ন ও উত্তর আমেরিকার দেশগুলো বিনিয়োগ করেছে।

আংকটাড সহাসচিব মুখিয়া কিটুইয়ি বলেন, এফডিআই প্রবাহটা এখনও বন্ধুর সড়কে রয়েছে। একে মসৃণ পথে নিয়ে আসতে হবে। তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোতে আগের বছরগুলোর কাছাকাছি পরিমাণ সরাসরি বিদেশি বিনিয়োগ এসেছে। কিন্তু ওই সব দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে সেখানে এফডিআই প্রবাহ বাড়ানোর উদ্যোগ নিতে হবে।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন