সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

জাবিতে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালিত

সোমবার, জানুয়ারী ২৯, ২০১৮

11_0.jpg
জাবি প্রতিনিধি :

ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাঙ্গনে ছাত্রলীগের হামলার বিচার দাবিতে প্রগতিশীল ছাত্র জোটের আহ্বানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালিত হয়েছে।

আজ সোমবার সকাল ৮টা থেকে ছাত্র ইউনিয়ন ও ছাত্র ফ্রন্টের নেতৃত্বে ধর্মঘট শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ, কলা ও মানবিকী অনুষদ ভবন ও পুরাতন কলা অনুষদের সামনে অবস্থান করে শিক্ষার্থীরা অবরোধ করেন। এতে প্রগতিশীল ছাত্র সমাজেরর সাথে সাধারণ শিক্ষার্থীরাও উপস্থিত ছিল।

এসব অনুষদের বিভিন্ন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় ক্লাস ও অনুশীলনী (টিউটোরিয়াল) পরীক্ষা সমূহ বন্ধ ছিল। তবে বিজ্ঞান অনুষদের একাধিক বিভাগে পূর্বনির্ধারিত টিউটোরিয়াল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ফাইনাল পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম ধর্মঘটের আওতামুক্ত রাখা ছিল।

বেলা সাড়ে ১১টায় সমাজ বিজ্ঞান অনুষদের সামনে থেকে ধর্মঘট সমর্থনে একটি মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

শহীদ মিনারে মিছিল পরবর্তী সমাবেশে ছাত্র ফ্রন্ট জাবি সংসদের সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়মের সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমরান নাদিম, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক অলিউর রহমান সান, ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী) জাবি সংসদের সাধারণ সম্পাদক মাহাথির মুহাম্মদ প্রমুখ।

মিছিল শেষে বেলা ১২টার দিকে ধর্মঘট শেষ হয়। এদিকে সর্বাত্মক ছাত্র ধর্মঘটের কারণে সকাল থেকে বিশ্ববিদ্যালয়-ঢাকাগামী বাস চলাচল বন্ধ ছিল।

প্রসঙ্গত, গত বুধবার প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ইমরান হাবীব ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন। চার দফা দাবিতে ঘোষিত এ কর্মসূচির মধ্যে রয়েছে- আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচার, গত ১৫ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর নির্যাতনের সঙ্গে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি ও মামলা প্রত্যাহার এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় বহন করা।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন