সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

কুইবেকে 'অনারারি কনসাল জেনারেল' হিসেবে ডা. জামিলের যোগদান

বুধবার, জানুয়ারী ৩১, ২০১৮

2.jpg
প্রবাসী ডেস্ক :

কানাডার কুইবেকে বাংলাদেশের 'অনারারি কনসাল জেনারেল' হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট বাংলাদেশি কানাডিয়ান ইমিগ্রেশন বিশেষজ্ঞ ডা. মো: জামিলুর রহিম।

কানাডার গুরুত্বপূর্ণ কুইবেক প্রদেশের সাথে বাংলাদেশের আরোও নিবিড় সম্পর্ক, বিশেষ করে ব্যবসা বাণিজ্য বিকাশের স্বার্থে মাস তিনেক আগেই ঢাকা থেকে তার এই নিয়োগ চূড়ান্ত করা হয়। বাকি আনুষ্ঠানিকতা শেষে অটোয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে গত ১৩ জানুয়ারি তিনি নতুন দায়িত্বে যোগদান করেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে চিকিৎসা শাস্ত্রে ডিগ্রীধারী ডা. মো: জামিলুর রহিম পেশাগত জীবনে বাংলাদেশ ও কানাডার স্বনামধন্য কানাডীয় ইমিগ্রেশন কনসালটেন্সি প্রতিষ্ঠান 'স্কশিয়া কনসালট্যান্টস' এর কর্ণধার। বাংলাদেশের বাইরে তিনি কানাডা ও যুক্তরাষ্ট্র থেকেও শিক্ষালাভ করেছেন।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাকে চারটি প্রভিন্সের অনারারী কনসাল জেনারেল হিসেবে নিয়োগের প্রস্তাব করা হলেও শেষপর্যন্ত তিনি গুরুত্ব বিবেচনায় শুধু কুইবেকেরই দায়িত্বভার গ্রহণ করেছেন।

অনারারী কনসাল হিসেবে দায়িত্ব গ্রহণের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে ডা. মোঃ জামিলুর রহিম বিডিলাইভকে বলেন, 'কূটনীতিক হিসাবে নিজের জন্মভূমিকে প্রতিনিধিত্ব করার চেয়ে সম্মানজনক আর কিছুই হতে পারেনা|'

তিনি আরো বলেন, 'সারা বিশ্বে ছড়িয়ে থানা বাংলাদেশিদের কাছ থেকে যে ব্যাপক সমর্থন, শুভেচ্ছা এবং অনুপ্রেরণা পাচ্ছি তাতে আমি সত্যিই মুগ্ধ ও উদ্বেলিত। আমার প্রতি আপনাদের ক্রমাগত ভালবাসা এবং প্রার্থনা আমাকে কমিনিউটির প্রতি আরও গুরুত্বপূর্ণ এবং অর্থবহ ভূমিকা রাখতে অবিচল রাখবে।'

তিনি আরোও বলেন, এই পদটি যদিও অনারারি, তথাপি আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, এটি যাতে শুধুই আলঙ্কারিক না হয়, তার জন্য আমি সর্বোচ্চ চেষ্টা করবো। দেশের জন্য, দেশের মানুষ যারা এখানে আছেন তাদের মঙ্গলের জন্য কিছু করার চেষ্টা করাই আমার একমাত্র উদ্দেশ্য। দলমত নির্বিশেষে প্রথম দিন থেকেই সকল শ্রেণীর কুইবেকবাসীর যে সমর্থন আর অভিবাদন পেয়েছি, তা দেখে আমি সত্যিই অভিভূত।'

জনাব জামিলুর রহিম তার দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সবার সহায়তা ও সমর্থন কামনা করেন যাতে সম্মিলিতভাবে জাতি হিসেবে বিদেশের মাটিতে আমরা একটি অর্থপূর্ণ পার্থক্য রচনা করতে পারি।


ঢাকা, বুধবার, জানুয়ারী ৩১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩২৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন