সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

মুদ্রানীতির প্রভাব, পুঁজিবাজারে দরপতন

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১, ২০১৮

dse-cse-logo.jpg
বিডিলাইভ রিপোর্ট :

বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর টানা তিন কার্যদিবস দরপতন হলো সূচকের। সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। গত দুই কার্যদিবসের(মঙ্গল ও বুধবার) মতো বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৪৭ পয়েন্ট।

এদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও মিশ্রপ্রবণতায় লেনদেন হয়েছে বিমা, খাদ্য এবং ওষুধ ও রাসায়ন খাতের শেয়ারের দাম। ফলে দিন শেষে বড় ধরনের দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসইর তথ্যমতে, এদিন বাজারে ৮ কোটি ৪৮ লাখ ৭০ হাজার ৯৫৩টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৩২৯ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৪৭২ কোটি ২৭ লাখ ৬৫ হাজার টাকা। তার আগের দিন লেনদনে হয়েছিলো ৩৯৯ কোটি ২৬ লাখ ৬৩ হাজার টাকা।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট কমে ৬ হাজার ২১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক দশমিক ১১ পয়েন্ট কমে ২ হাজার ২২৭ পয়েন্ট এবং ডিএসইএক্স শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫১ এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৪৭ পয়েন্ট কমে ১১ হাজার ২৪৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১২০ কোটি ৪০ লাখ টাকা। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ১২৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৪৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন